• ঢাকা সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১
logo

ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে বঙ্গোপসাগরের লঘুচাপ, আঘাত হানবে যেখানে

আরটিভি নিউজ

  ২০ অক্টোবর ২০২৪, ২২:১০
ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে বঙ্গোপসাগরের লঘুচাপ, আঘাত হানবে যেখানে
ফাইল ছবি

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি ক্রমেই ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিচ্ছে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি)। আগামী ২৩ অক্টোবর ঘূর্ণিঝড়টির সৃষ্টি হবে বলে জানিয়েছে সংস্থাটি।

এবারের ঘূর্ণিঝড়টির নাম দেওয়া হয়েছে ‘ডানা’। নামটি কাতারের দেওয়া।

আইএমডির পূর্বাভাস অনুযায়ী, ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার পর ২৪ অক্টোবর সকালে বঙ্গোপসাগরে ভারতের পশ্চিমবঙ্গ, ওড়িশা উপকূলে পৌঁছাতে পারে।

সংস্থাটি বলছে, ২২ অক্টোবর সকালে লঘুচাপটি নিম্নচাপে পরিণত হবে। এরপর ২৩ অক্টোবর মধ্যরাত নাগাদ পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ২৪ অক্টোবর সকালেই ঘূর্ণিঝড়টি উত্তরপূর্ব বঙ্গোপসাগরের ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলে পৌঁছাবে।

এর আগে, সংস্থাটি তাদের শনিবারের সতর্কবার্তায় জানায়, ২১ অক্টোবর পর্যন্ত আন্দামান সাগরে উত্তাল ও ঝড়ো আবহাওয়া বিরাজমান থাকবে। ওই সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ৩৫ থেকে ৪০ এবং ঝড়ো হাওয়ার গতি ৫৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে। অন্যদিকে বঙ্গোপসাগর ২২ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত উত্তাল ও সেখানে ঝড়ো আবহাওয়া বিরাজমান থাকতে পারে। ওই সময় বাতাসের গতি ৪৫ থেকে ৫৫ কিলোমিটার হতে পারে। এরপর ২৪ থেকে ২৫ অক্টোবর উত্তর বঙ্গোপসাগর খুবই উত্তাল হয়ে উঠতে পারে।

এ অবস্থায় ২১ অক্টোবর পর্যন্ত আন্দামান সাগর, ২২ থেকে ২৪ অক্টোবর মধ্য বঙ্গোপসাগর এবং ২৪ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে জেলেদের মাছ ধরতে না যাওয়ার জন্য পরামর্শ দিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ। এ ছাড়া জাহাজ, বন্দর, সাগর ও উপকূলে সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে।

আরটিভি/এসএইচএম-টি

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তাইজুলের ব্যাক টু ব্যাক আঘাতে খেলায় ফিরল টাইগাররা
ঘূর্ণিঝড় ও বৃষ্টি নিয়ে যা জানাল অফিস
খুলনায় আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় ‘ডানা’, জলোচ্ছ্বাসের শঙ্কা
ঘূর্ণিঝড়ের সম্ভাবনা, টানা ৫ দিন বৃষ্টির বার্তা