• ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১
logo

ছাত্রলীগ নেতাকর্মীসহ ৩৯১ জনের নামে মামলা

আরটিভি নিউজ

  ২১ অক্টোবর ২০২৪, ১৯:৩১
ছবি: সংগৃহীত

চলতি বছরের ১৫ জুলাই কোটা সংস্কার আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ছাত্রলীগের নেতাকর্মীসহ ৩৯১ জনের বিরুদ্ধে শাহবাগ থানার মামলা দায়ের করা হয়েছে।

সোমবার (২১ অক্টোবর) বিকেলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক ঢাবি শিক্ষার্থী মাহিন সরকার শাহবাগ থানায় এই মামলা করেন।

মামলা শেষে বিকেলে শাহবাগ থানার অভ্যন্তরে প্রেস ব্রিফিং করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা।

মামলার এজাহারে শিক্ষার্থীদের হামলার নির্দেশদাতা সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রধান আসামি, সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক শিক্ষামন্ত্রী নওফেলসহ ৩৯১ জনের নাম উল্লেখ করা হয়। এ ছাড়া, ৮০০ থেকে এক হাজার জনকে অজ্ঞাতনামা হিসেবে উল্লেখ করা হয়।

সংবাদ সম্মেলনে সমন্বয়ক মাহিন সরকার বলেন, গত ১৫ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ, যুবলীগ ও বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা যেভাবে শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছে তাতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের এবং সমগ্র বাংলাদেশের শিক্ষার্থী প্রতিনিধি হিসেবে আইনি ব্যবস্থায় যাওয়া আমাদের দায়িত্ব বলে মনে করি। আমরা আরও আগে মামলা করতাম কিন্তু তথ্যপ্রমাণ আমাদের হাতে আসতে সময় লেগেছে বলে আমরা তা করতে পারিনি।

সমন্বয়ক আবদুল হান্নান মাসুদ বলেন, আজ আমরা মামলার যে প্রক্রিয়া শুরু করেছি তা সারাদেশে চলমান থাকবে। দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়, কলেজ, জেলা, উপজেলায় ছাত্রলীগের সন্ত্রাসীদের চিহ্নিত করে মামলা দায়ের করা হবে। যেই সন্ত্রাসী সংগঠন এখনো রাজপথে স্লোগান দেওয়ার দুঃসাহস দেখায় তাদের প্রতিহত করতে ছাত্রসমাজ প্রস্তুত রয়েছে।

মামলা গ্রহণ করে রমনা থানার ডিসি মাসুদ বলেন, শিক্ষার্থীরা আমাদের যেভাবে মামলা দিয়েছেন, আমরা সেটা গ্রহণ করেছি। এটা প্রক্রিয়াধীন রয়েছে। আমরা ঊর্ধ্বতনদের সঙ্গে কথা বলে কার্যক্রম পরিচালনা করব।

ছাত্রলীগকে সন্ত্রাসী সংগঠন হিসেবে নিষিদ্ধ করার দাবিও জানান তিনি। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমম্বয়ক হামজা মাহবুব, আব্দুল হান্নান মাসউদ প্রমুখ।

আরটিভি/একে-টি

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাষ্ট্রপতির পদত্যাগ ও ছাত্রলীগ নিষিদ্ধের দাবিতে ঢাবিতে মশাল মিছিল
কুমিল্লায় নাশকতা মামলায় গ্রেপ্তার ২
শেখ হাসিনার বিরুদ্ধে আরও এক হত্যা মামলা
চবি শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ-যুবলীগের হামলার অভিযোগ