• ঢাকা সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১
logo

ফোন চুরি ঠেকাতে গুগল আনছে নতুন ফিচার

তথ্য প্রযুক্তি ডেস্ক, আরটিভি নিউজ

  ২৪ অক্টোবর ২০২৪, ১৪:৩৩
ছবি: সংগৃহীত

স্মার্টফোন আমাদের নিত্যসঙ্গী। স্মার্টফোন ব্যবহার করেন না এমন মানুষ কমই আছেন। বিভিন্ন কাজে স্মার্টফোনের ব্যবহার দিনদিন বাড়ছে, সেই সঙ্গে বাড়ছে স্মার্টফোন চুরির ঘটনা। চুরি ঠেকাতে নানা উপায় অবলম্বন করা হয়। কিন্তু কিছুতেই কাজ হচ্ছে না। স্মার্টফোনে থাকে অসংখ্য ব্যক্তিগত তথ্য। আর তা যদি চোরের হাতে যায় তাহলেই বিপত্তি। ফোন চুরি আটকাতে নানা মুনির নানা মত থাকলেও, খুব একটা সুরাহা পাননি স্মার্টফোন ব্যবহারকারীরা।

তবে এবার স্মার্টফোন চুরি ঠেকাতে নতুন ফিচার আনছে গুগল। যা অন থাকলে কোনো অ্যাপ খুলতে হলে বায়োমেট্রিক পরিচয় জানাতে বাধ্য করবে গুগল ক্রোম। পরিকল্পনা সেরকমই। অর্থাৎ কোনোভাবে চোর বাবাজি যদিও আপনার পিন, প্যাটার্ন কিংবা পাসওয়ার্ড জেনে যায়, তাহলেও লাভ নেই। সে ওই সব স্পর্শকাতর অ্যাপের নাগালই পাবে না। আর সেটা নিশ্চিত করবে অ্যান্ড্রয়েডের ‘আইডেন্টিটি চেক’ ফিচার।

অ্যাপলের ‘স্টোলেন ডিভাইস প্রোটেকশন’কে অনুসরণ করেই ফিচার আনা হচ্ছে অ্যান্ড্রয়েডে। এই ফিচারটিকে সক্রিয় করে রাখলেই তা বাধ্য করবে কোনো অ্যাপ খোলার সময় বায়োমেট্রিক্স ব্যবহার করতে। এমনও হতে পারে সাধারণভাবে ওই অ্যাপ খুলতে পিন, প্যাটার্ন বা পাসওয়ার্ড ব্যবহার করা হয়।

কিন্তু ‘আইডেন্টিটি চেক’ ফিচারটি সক্রিয় থাকলে বায়োমেট্রিক অথেন্টিকেশন লাগবেই। গত সপ্তাহেই এই ফিচারটির কথা ঘোষণা করেছে গুগল।

যদি ফোন চোর হাতিয়ে নিয়ে পালাতে যায়, তাহলেও তা ধরে ফেলবে এই ফিচার! ‘মেশিন লার্নিং মডেল’ ব্যবহার করে ফোন যদি বুঝতে পারে চোর দৌড়ে কিংবা গাড়িতে পালাচ্ছে তাহলে স্বয়ংক্রিয়ভাবেই ‘ডিটেকশন লক’ মোড অন করে নেবে সেটি।

আরটিভি/এফআই/এআর

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চমকপ্রদ ফিচার নিয়ে এলো হোয়াটসঅ্যাপ
রয়্যাল এনফিল্ড বাজারে আসছে সোমবার, থাকছে যেসব ফিচার 
রয়্যাল এনফিল্ড ৩৫০ সিসির বাইকে যেসব ফিচার পাবেন
‘জেন জি’র জন্য সুখবর দিলো ফেসবুক