• ঢাকা শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১
logo

কোটা ব্যবস্থা বাতিল চায় শাবি শিক্ষার্থীরা, বিক্ষোভ

শাবিপ্রবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৩ জুলাই ২০২৪, ২০:০৬
কোটা ব্যবস্থা বাতিল চায় শাবি শিক্ষার্থীরা, বিক্ষোভ
ছবি : সংগৃহীত

২০১৮ সালের পরিপত্র বহাল ও সব ধরনের সরকারি চাকরিতে কোটা বাতিলের দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বুধবার (৩ জুলাই) দুপুর ১২টায় সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে কোটা বাতিলের দাবিতে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দেন।

মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবার গোলচত্বরে এসে শেষ হয়। মিছিল পরবর্তী অবস্থান কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের স্নাতকোত্তরের শিক্ষার্থী আসাদুল্লাহ আল গালিবের সঞ্চালনায় বক্তব্য দেন সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী আজাদ শিকদার ও সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ফয়সাল আহমেদ। এ সময় প্রায় দুই শতাধিক শিক্ষার্থী আন্দোলনে অংশ নেন।

শিক্ষার্থীরা বলেন, গত ৫ জুন কোটার পক্ষে হাইকোর্ট রায় দিয়েছেন। আমরা মনে করি, হাইকোর্টের রায়ে এদেশের শিক্ষার্থীদের আশা আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটেনি। সুতরাং কোটাব্যবস্থা আবার ফিরিয়ে আসা এ দেশের লাখ লাখ তরুণ শিক্ষার্থীদের দাবি ও আন্দোলনের সঙ্গে প্রহসন মনে করি। দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের চলমান কোটাবিরোধী আন্দোলনের সঙ্গে আমরা একাত্মতা পোষণ করছি। কোটাপ্রথা বাতিল না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব।

শিক্ষার্থীরা আরও বলেন, বর্তমানে চাকরিতে কোটা রাখা অযৌক্তিক। যেদেশে মুক্তিযোদ্ধারা লাঞ্ছিত হচ্ছেন, যে দেশে শহীদ মুক্তিযোদ্ধাদের কোনো তালিকা নেই, সেখানে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা রাখা অযৌক্তিক। অবিলম্বে সকল কোটা ব্যবস্থা বাতিল করে ২০১৮ সালের পরিপত্রের পুনর্বহালের দাবি জানাচ্ছি।

মন্তব্য করুন

  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আজ সারাদেশে বিক্ষোভ মিছিল, কাল ধর্মঘট
অস্ট্রেলিয়ার পার্লামেন্টের ছাদে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ
সারাদেশে আজ ইসলামী আন্দোলনের বিক্ষোভ
মধ্যরাতে ঢাবিতে বিক্ষোভ