• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

জাবিতে আন্দোলনকারীদের ওপর হামলার ঘটনার তদন্ত কমিটি 

জাবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৬ জুলাই ২০২৪, ১৮:৪৪
ফাইল ছবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার ঘটনায় ছয় সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

মঙ্গলবার (১৬ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

কমিটিতে প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমানকে সভাপতি করে ছয় সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। কমিটিকে আগামী ১০ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন- ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক মো. শাহেদুর রশিদ, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক শফি মুহাম্মদ তারেক, মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক মো. আনোয়ার খসরু পারভেজ, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক উম্মে সায়কা। এ ছাড়া ডেপুটি রেজিস্ট্রার (আইন) মাহতাব-উজ-জাহিদকে সদস্য সচিব করা হয়েছে।

জানা যায়, গত ১৪ জুলাই রাতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হল-সংলগ্ন এলাকায় আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলা এবং ১৫ জুলাই মধ্যরাতে উপাচার্যের বাসভবনে আন্দোলনকারী ও শিক্ষকদের ওপর ছাত্রলীগের হামলা এবং উপাচার্যের বাসভবন ও গাড়ি ভাঙচুরে জড়িতদের চিহ্নিত করে শাস্তির সুপারিশ করার জন্য এই তদন্ত কমিটি করা হয়েছে।

সভায় বিশ্ববিদ্যালয়ে সংগঠিত অনাকাঙ্ক্ষিত ঘটনার পরিপ্রেক্ষিতে ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এ ছাড়া আবাসিক হলে বহিরাগত ও অছাত্ররা অবস্থান করলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট হল প্রাধ্যক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে ১৫ জুলাই রাতে সংঘটিত অনাকাঙ্ক্ষিত ঘটনায় আহত শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের সুচিকিৎসা নিশ্চিত করা এবং সকল চিকিৎসা ব্যয় বহন করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এ ছাড়া সভায় শিক্ষার্থীদের শান্তিপূর্ণভাবে স্ব-স্ব হলে অবস্থান করা এবং যেকোনো প্রকার গুজব-অপপ্রচার এবং নাশকতামূলক কাজ থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সকল গেটে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত গেইট বন্ধ রাখা এবং যেকোনো পরিস্থিতিতে প্রাধ্যক্ষসহ হল প্রশাসনকে হলে অবস্থান করে উদ্ভূত পরিস্থিতি মোকাবিলা করার জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।

মন্তব্য করুন

Radhuni
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভ্যানে লাশের স্তূপের ভিডিও, ঘটনার জড়িত পুলিশ সদস্যরা চিহ্নিত
রাবি অধ্যাপকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ, তদন্ত কমিটি গঠন
রানা প্লাজা ও তাজরীনে দুর্ঘটনায় তদন্ত কমিটি গঠনের নির্দেশ
জাবির দর্শন বিভাগের অধ্যাপকের পদত্যাগের দাবিতে বিক্ষোভ মিছিল