• ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১
logo

হল ত্যাগের নির্দেশনা প্রত্যাখ্যান করে নোবিপ্রবিতে ছাত্রীদের বিক্ষোভ

নোবিপ্রবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৭ জুলাই ২০২৪, ১৮:২৬
নোবিপ্রবি
ছবি: আরটিভি

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অফিস প্রজ্ঞাপনের পর নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) রেজিস্ট্রার কর্তৃক হল ত্যাগের নির্দেশে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেয়ে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে বিক্ষোভ মিছিল করেছে।

বুধবার (১৭ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হলের শিক্ষার্থীরা জড়ো হয়ে বিক্ষোভ মিছিল শুরু করেন। পরে তারা বিক্ষোভ মিছিলটি নিয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে যান।

মঙ্গলবার (১৬ জুলাই) একটি অফিস প্রজ্ঞাপনে অনির্দিষ্টকালের জন্য দেশের সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং অধিভুক্ত কলেজের শিক্ষা কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। মঙ্গলবার রাতে কমিশনের সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পরবর্তীতে ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান জানান, ‌‘শিক্ষার্থীদের নিরাপদে হল ছাড়ার সময় স্ব স্ব বিশ্ববিদ্যালয় ঠিক করে দেবে। এটা নিয়ে আমাদের কোনো নির্দেশনা নেই। বিশ্ববিদ্যালয়গুলো থেকে আলাদা আলাদা বিজ্ঞপ্তি দিয়ে এটা জানিয়ে দেবে। শিক্ষার্থীদের সেটা অনুসরণ করতে হবে।’

এরপরই বুধবার নোবিপ্রবিতে রেজিস্ট্রার মোহাম্মদ জসিম উদ্দিন স্বাক্ষরিত একটি অফিস প্রজ্ঞাপন জারি করে। সেখানে বলা হয়, কর্তৃপক্ষের অনুমোদনক্রমে সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সিদ্ধান্ত এবং বিমক কর্তৃক পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম বন্ধ থাকবে। শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় আজ বিকেল ৩টার মধ্যে আবাসিক হল ত্যাগ এবং নিরাপদ আবাসস্থলে অবস্থান করার জন্য আদিষ্ট হয়ে নির্দেশ প্রদান করা হলো।

এ বিষয়ে বঙ্গবন্ধু হলের শিক্ষার্থী ফাতিমা জান্নাত রিন্তি বলেন, এটা আমাদের ক্যাম্পাস,আমরা আমাদের হলেই নিরাপদ, আমরা হল ছাড়ব না।

বিবি খাদিজা হলের আবাসিক শিক্ষার্থী তাইয়্যেবা খাতুন বলেন, আমরা সাধারণ শিক্ষার্থী, ভেবেছিলাম দ্রুত সব ঠিক হয়ে ক্লাস বা একাডেমিক কার্যক্রম শুরু হয়ে যাবে। যার কারণে কিছুদিন আগে অনেক ভোগান্তিতে বাসা থেকে এসেছি। কিন্তু এখন এ সময়ে হল বন্ধ করলে দেশের এ অচলাবস্থাতে আমরা কোথায় যাবো? এ ছাড়া আমাদের মত সাধারণ শিক্ষার্থীদের টিউশনও থাকে। হলে না থাকলে তা চলে যাওয়ার মত অবস্থা। তাই আমরা হল ত্যাগ করব না বলে বিক্ষোভ মিছিল করছি।

মন্তব্য করুন

Radhuni
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বন্ধুদের ‘গাঁজা ট্রিট’ দিতে এসে নোবিপ্রবিতে ৪ যুবক আটক
অধ্যাপক ছাড়াই চলছে নোবিপ্রবির ১৫ বিভাগ ও ২ ইন্সটিটিউট 
ক্যানসার আক্রান্ত শিক্ষার্থীর পাশে নোবিপ্রবি প্রশাসন 
নোবিপ্রবিতে কোডিং পদ্ধতির পরীক্ষা কার্যক্রম চালু