• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

শাস্তির শঙ্কায় শিক্ষকের অব্যাহতি, ‘দূরভিসন্ধি’ দেখছে জাবি প্রশাসন

আরটিভি নিউজ

  ২৬ জুলাই ২০২৪, ০৭:৩৩
শাস্তির শঙ্কায় শিক্ষকের অব্যাহতি, ‘দূরভিসন্ধি’ দেখছে জাবি প্রশাসন
ছবি : সংগৃহীত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক জাহিদুল করিম কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ জানিয়ে চাকরি থেকে স্বেচ্ছায় অব্যাহতি নিয়েছেন বলে খবর পাওয়া গেছে। তবে এ ঘটনাকে ‘দূরভিসন্ধি’ হিসেবে দেখছে জাবি প্রশাসন।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি, জাহিদুলের বিরুদ্ধে একটি অভিযোগের তদন্ত চলছে। শাস্তির আশঙ্কা থেকেই চাকরি ছাড়ছেন তিনি। বৃহস্পতিবার (২৫ জুলাই) ‘মার্কিন যুক্তরাষ্ট্রে শিক্ষা ছুটিতে অবস্থানকালীন ও আনুষ্ঠানিক তদন্ত চলমান অবস্থায় জাহিদুল করিমের চাকরি থেকে অব্যাহতির আবেদনের পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য’ শিরোনামে এক সংবাদ বিজ্ঞপ্তি পাঠানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবার ইমেইলে বিশ্ববিদ্যালয়ের চাকরি থেকে অব্যাহতি চেয়ে একটি পত্র পাঠান জাহিদুল ইসলাম। তিনি ২০২১ সালের ৭ আগস্ট থেকে যুক্তরাষ্ট্রে পিএইচডির জন্য শিক্ষা ছুটিতে রয়েছেন। ইতোপূর্বে তিনি মাস্টার্স প্রোগ্রামের জন্যও দুই বছর ছুটি ভোগ করেছেন। পিএইচডি ও মাস্টার্স ছুটি মিলিয়ে তিনি ইতোমধ্যে প্রায় ৬ বছর শিক্ষাছুটি অতিবাহিত করেছেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ২০২১ সালের ২৮ আগস্ট জাবির সিন্ডিকেটের বিশেষ সভায় ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের এমবিএ ৪র্থ ব্যাচের (২০১৭-১৮ শিক্ষাবর্ষ) ২য় সেমিস্টার পরীক্ষা কমিটি পুনর্গঠন এবং পরীক্ষায় অসদুপায় অবলম্বনের সহযোগিতার অভিযোগে তৎকালীন বিভাগীয় সভাপতি জাহিদুল করিমের বিরুদ্ধে জাবি কর্মচারী দক্ষতা ও শৃঙ্খলা অধ্যাদেশের ৫ (ক) (২) উপধারা অনুযায়ী আনুষ্ঠানিক তদন্ত কমিটি গঠন করা হয়। যেটির কার্যক্রম এখনও চলমান। তদন্ত চলাকালীন তিনি চাকরি থেকে অব্যাহতি চেয়েছেন।

জাহিদুল করিম তদন্তে শাস্তির আশঙ্কা থেকে চাকরি থেকে অব্যাহতি চেয়েছেন বলে মনে করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একইসঙ্গে তিনি উদ্দেশ্যমূলক ও দূরভিসন্ধি থেকে দেশের সাম্প্রতিক ঘটনাকে কারণ হিসেবে অব্যাহতি পত্রে উল্লেখ করেছেন বলে ধারণা করা হচ্ছে।

তবে তার বিরুদ্ধে গঠিত কমিটির তদন্ত চলবে জানিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, তদন্ত শেষ হওয়ার পর বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

মন্তব্য করুন

Radhuni
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাবি প্রশাসনকে অবাঞ্ছিত ঘোষণা করে ৪ দফা দাবি শিক্ষকদের
প্রধানমন্ত্রীর ছবি সরিয়ে ফেলার ঘটনায় লিখিত বক্তব্য জানতে চেয়েছে জাবি প্রশাসন