• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

জাবির দর্শন বিভাগের অধ্যাপকের পদত্যাগের দাবিতে বিক্ষোভ মিছিল

জাবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৮ আগস্ট ২০২৪, ২২:৪৫
ছবি : আরটিভি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দর্শন বিভাগের অধ্যাপক ড ফরিদ আহমেদের পদত্যাগসহ চার দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে বিভাগের শিক্ষার্থীরা।

রোববার (১৮ আগস্ট) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদ ভবন থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন বিভাগের শিক্ষার্থীরা। বিক্ষোভ মিছিল শেষে শহীদ মিনারে সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা।

তাদের অন্যান্য দাবিগুলো হলো: অতিদ্রুত ছাত্রসংসদ চালু করে নির্বাচনের আয়োজন করতে হবে, সাম্প্রতিক অরাজক পরিস্থিতিতে শিক্ষার্থীদের যে ক্ষতি হয়েছ তা অতিদ্রুত পুষিয়ে নিতে হবে এবং বিভাগের সকল ক্লাস ও পরীক্ষা সঠিক সময়ে নিতে হবে।

সমাবেশে দর্শন বিভাগের ৪৮ ব্যাচের শিক্ষার্থী রাসেল আকন্দের সঞ্চালনায় বিভাগের ৫০ ব্যাচের শিক্ষার্থী রুবিনা জাহান তিথি বলেন, অধ্যাপক ফরিদ যে মনুষ্যত্বহীন নৈতিকতাহীন সেটাও আজ এখন আমাদের জানা হলো। যেখানে একজন শিক্ষকের উচিত শিক্ষার্থীদের পাশে দাঁড়ানো, সেখানে তিনি শিক্ষার্থীদের মানুষ বলেই মনে করেননি উল্টো তিনি আরও পুলিশী হামলাকে উস্কে দিয়েছেন। এ ধরনের শিক্ষকের কাছে থেকে আমাদের শেখার কিছু নাই। আমরা চাই তিনি দ্রুত জনসম্মুখে এসে শিক্ষার্থীদের কাছে ক্ষমা চাইবেন এবং দ্রুত নিজ পদ থেকে ইস্তফা প্রদান করবেন।

সমাপনী বক্তব্যে ৪৭ ব্যাচের শিক্ষার্থী সামিহা তাসনিম বলেন, ১৫ জুলাই রাতে ও ১৬ জুলাই ভোর রাতে আওয়ামী সরকারের মদদপুষ্ট ছাত্রলীগ ধারালো অস্ত্র ও লাঠিসোঁটা নিয়ে শিক্ষার্থী উপর অতর্কিত ও নারকীয় আক্রমণ চালায় এতে আহত হয় অর্ধশতাধিক শিক্ষার্থী। এই নারকীয় আক্রমণের পর যখন সকল শিক্ষকরা আমাদের পাশে এসে দাঁড়িয়েছেন তখনও অধ্যাপক ফরিদ আমাদের বিরোধিতা করেন আমাদের রাজাকার আখ্যা দেন। এমনকি ১৭ জুলাই যখন পুলিশ শিক্ষার্থীদের ওপর গুলিবর্ষণ করে তখন তিনি বাধা না দিয়ে উল্টো শিক্ষার্থীদের উপর গুলি চালিয় যেতে বলেন। এমন নীতিবিবর্জিত কাউকে আমরা আমাদের বিভাগে চাই না। তাকে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের পক্ষ থেকে জানিয়ে দিচ্ছি তাকে প্রকাশ্যে এসে ক্ষমা চাইতে হবে এবং দ্রুত নিজ পদ থেকে ইস্তফা দিতে হবে।

বিক্ষোভ মিছিল ও সমাবেশ শেষে শেষে শিক্ষার্থীরা বিভাগীয় বর্তমান সভাপতি অধ্যাপক ড. মুনির হোসেন তালুকদারের কাছে স্মারকলিপি প্রদান করে।

মন্তব্য করুন

Radhuni
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্বেচ্ছাসেবক দলের নেতা হত্যা, প্রতিবাদে গোপালগঞ্জে বিক্ষোভ মিছিল 
হিলিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভ মিছিল 
জাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের দাবিতে বিক্ষোভ, জাকসু নির্বাচনের দাবি
শেখ হাসিনা-আনিসুল হকের ফাঁসির দাবিতে বিক্ষোভ মিছিল