• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

শিক্ষার্থীদের আল্টিমেটামেও পদত্যাগ করেননি নর্থ সাউথের ভিসি

আরটিভি নিউজ

  ১৮ আগস্ট ২০২৪, ২৩:১৬
নর্থ সাউথ
সংগৃহীত

বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসির পদত্যাগের জন্য আল্টিমেটাম দিলেও তিনি দায়িত্বে থাকতে অনড় রয়েছেন। এতে শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে।

শিক্ষার্থীদের আল্টিমেটাম দিয়ে রোববার (১৮ আগস্ট) সময় বেঁধে দিয়েছিল।

শিক্ষার্থীদের অভিযোগ, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শুরু থেকেই ভিসি শিক্ষার্থীদের বিপক্ষে প্রকাশ্যে লড়াই চালিয়ে গেছেন। ১৮ জুলাই ও ৫ আগস্ট সরাসরি ভিসির সিদ্ধান্তেই বিশ্ববিদ্যালয়ের মূল গেট বন্ধ করে দেওয়া হয়। এ সময় পুলিশ, ছাত্রলীগ ও আওয়ামী সরকারের লোকেরা শিক্ষার্থীদের মারধর করছিল। এই দুদিন বহু শিক্ষার্থী গুরুতর আহত হয়েছেন। যাদের অনেকে এখনো চিকিৎসা নিচ্ছেন। এই ভিসি দলীয় প্রভাব খাটিয়ে অবৈধভাবে তৃতীয় মেয়াদে উপাচার্যের দায়িত্ব পালন করছেন।

শিক্ষার্থীরা বলেন, আমাদের ওপর সবচেয়ে বড় আক্রমণটা হয়েছে ১৮ জুলাই ও ৫ আগস্ট। এই দুই দিন পুলিশ, ছাত্রলীগ ও আওয়ামী লীগের লোকেরা নর্থ সাউথের শিক্ষার্থীদের ওপর গুলি ও দেশি অস্ত্র নিয়ে সর্বশক্তি প্রয়োগ করেছে। আমরা রক্তাক্ত ছিলাম, বড় অসহায় ছিলাম। রক্তাক্ত শরীর নিয়ে জীবন বাঁচাতে দৌড়ে যখন বিশ্ববিদ্যালয়ের সামনে যাই; তখনই গেইট বন্ধ করে দেওয়া হলো। এর চেয়ে বড় কষ্ট আর কী হতে পারে। আমাদের বিশ্ববিদ্যালয়ই আমাদের মৃত্যুর পথ তৈরি করে দিলো। ওই সময় যারা ছিলাম তারা ছাড়াই কেউ-ই বুঝবে না; কী পরিস্থিতি পার করেছি আমরা।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন শিক্ষক বলেন, তিনি ভিসি; আমাদের সবার অভিভাবক। ভিসি এমন নগ্ন দালালি করতে পারেন না। শিক্ষার্থীদের সামনে বাধার প্রাচীর হয়ে দাঁড়িয়ে ছিলেন বর্তমান ভিসি। তিনি ফ্যাসিস্টের দালাল।

তার মতে, এখনও ভিসির শুভ বুদ্ধি উদয় হচ্ছে না। তার এখনই পদত্যাগ করা উচিত। শিক্ষার্থীরা এখনো শান্তিপূর্ণ আছে। তারা চায়, ভিসির এখনো যেটুকু সম্মান আছে, তা বজায় রেখে তিনি পদত্যাগ করুন। ৫ আগস্ট দুপুর পর্যন্ত তিনি সরকারের পক্ষে এবং শিক্ষক-শিক্ষার্থীদের বিপক্ষে লড়ে গেছেন।

ভিসির পদত্যাগসহ বিভিন্ন দাবিতে শনিবার (১৭ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে।

মন্তব্য করুন

Radhuni
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সাবেক ভিসি ডা. শারফুদ্দিনের ব্যাংক হিসাব চায় দুদক
নজরুল বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি ড. জাহাঙ্গীর আলম
চবির নতুন ভিসি অধ্যাপক ইয়াহইয়া
ভিসি নিয়োগের দাবিতে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা চবি শিক্ষার্থীদের