• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

জাবির নতুন উপাচার্য অধ্যাপক কামরুল আহসান

জাবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৫ সেপ্টেম্বর ২০২৪, ১৮:২৩
ছবি : আরটিভি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসান।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখা উপসচিব মো. শাহীনুর ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আইন ১৯৭৩ এর ১১ (২) ধারা অনুসারে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসানকে সাময়িকভাবে উক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ প্রদান করা হলো।

প্রজ্ঞাপনে নিয়োগের শর্ত হিসেবে উল্লেখ করা হয়, উপাচার্য পদে এ নিয়োগ যোগদানের তারিখ হতে কার্যকর হবে। উপর্যুক্ত পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা পাবেন। তিনি বিধান অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে তাকে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করতে হবে। এ ছাড়া রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসান বলেন, উপাচার্য হিসেবে আমার ওপর আস্থা রাখায় সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। একটা বিষয় আমাদেরকে মনে রাখতে হবে যারা শহীদ হয়েছেন তাদের প্রাণের কিছু দাবি ছিল। শহীদরা যে নতুন বাংলাদেশ গড়ার জন্য রক্ত দিয়েছেন, সে স্বপ্ন আমাদের বিনির্মাণ করতে হবে। দায়িত্ব পালনকালে আমি তাদের অবদানের কথা স্মরণ রাখবো।

শিক্ষার্থী ও সহকর্মীদের প্রতি অনুরোধ, আমার দ্বারা কোনো ভুল কাজ হলে আপনারা ধরিয়ে দেবেন, যৌক্তিক সমালোচনা করবেন।

অধ্যাপক কামরুল আহসান বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের জাবি শাখার সভাপতির দায়িত্ব পালন করছেন। রাজনীতির পাশাপাশি অ্যাকাডেমিক ও টকশো ব্যক্তিত্ব হিসেবেও তার পরিচিতি রয়েছে। তিনি বাংলাদেশ ফিলোসফিক্যাল সোসাইটির সাধারণ সম্পাদক, জাবি শিক্ষক সমিতির সম্পাদকসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উপদেষ্টার দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের সিনেট, সিন্ডিকেট, অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য, হল প্রাধ্যক্ষসহ বিভিন্ন প্রশাসনিক দায়িত্বও পালন করেছেন।

মন্তব্য করুন

Radhuni
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নর্থ সাউথ ইউনিভার্সিটির নতুন উপাচার্য আবদুল হান্নান চৌধুরী
বুয়েটের নতুন উপাচার্য অধ্যাপক আবু বোরহান মোহাম্মদ বদরুজ্জামান
উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য 
জাবিতে শহীদদের স্মরণে ডকুমেন্টারি প্রদর্শন ও স্মরণসভা