• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

জাবিতে শহীদদের স্মরণে ডকুমেন্টারি প্রদর্শন ও স্মরণসভা 

জাবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৬ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৫
ছবি : আরটিভি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২৪ এর গণঅভ্যুত্থানে শহীদ ও আহতদের স্মরণে স্মরণসভা, মোমবাতি প্রজ্বলন ও ডকুমেন্টারি প্রদর্শনের আয়োজন করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) রাত ৮টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া প্রাঙ্গণে রিমেম্বার আওয়ার হিরোস শিরোনামে দিনব্যাপী আয়োজনের অংশ হিসেবে এই অনুষ্ঠান আয়োজন করা হয়।

এর আগে, সকাল সাড়ে ৯টায় সাভার অঞ্চলের শহিদদের স্মরণে কবর জিয়ারত এবং বাদ আসর কেন্দ্রীয় জমে মসজিদে শহীদদের স্মরণে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

আয়োজন সম্পর্কে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সহসমন্বয়ক লাবীব আহসান বলেন, যাতে আমরা জুলাইয়ের বিপ্লবকে ভুলে না যাই সেজন্যই আমাদের এ আয়োজন। জুলাইকে ধারণ করুক বাঙালি যুগ থেকে যুগান্তর। জুলাই হোক আমাদের চেতনা, জুলাই হোক আমাদের প্রেরণা।

আন্দোলনে আহত হওয়া বিশ্ববিদ্যালয়ের দৈনিক বণিক বার্তার প্রতিনিধি মেহেদী মামুন স্মৃতিচারণ করে বলেন, ছাত্রলীগ সাধারণ শিক্ষার্থীদের ভিসি ভবনে অবরুদ্ধ করে রেখে গণহারে আক্রমণ করলেও পুলিশের কোনো অ্যাকশন লক্ষ্য করা যায়নি। বরং ঐ কালোরাত্রিতে নিকৃষ্ট পুলিশ অফিসার আব্দুল্লাহ হিল কাফি সাধারণ শিক্ষার্থীদের ছাত্রলীগের সন্ত্রাসীদের হাতে তুলে দেওয়ার চক্রান্ত করছিল। কিন্তু বিষয়টা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে হল থেকে গণহারে ছাত্ররা বেরিয়ে আসলে ছাত্রলীগ পিছু হটে। তখন পিছন থেকে এক পুলিশ অফিসারকে বলতে শুনা যায়, শট-গান বের কর, আমরা যাব। তার কয়েক সেকেন্ড পরই আমি গুলিবিদ্ধ হই।

আন্দোলনের স্মৃতিচারণ করে বিশ্ববিদ্যালয়ের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আরিফ সোহেল বলেন, আমরা ১ জুলাই থেকে আন্দোলন শুরু করি। ১৪ তারিখ সর্বপ্রথম আমরা বাঁধার সম্মুখীন হই। আমাদের দুই আন্দোলনকারীকে রবীন্দ্রনাথ হলে আটকে রাখা হয়। আমরা সঙ্গে সঙ্গে বটতলা থেকে মিছিল নিয়ে তাদের উদ্ধার করি। পরবর্তীতে ১৫ জুলাই শুধু জাহাঙ্গীরনগরের জন্য নয় পুরো বাংলাদেশের জন্য ছিল একটা ঐতিহাসিক মূহুর্ত। ঐ রাতে ছাত্রলীগ ও বহিরাগত সন্ত্রাসীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ভবনে আমাদের ওপর নৃশংস হামলা করেছিল। এ আন্দোলনে শহীদ ও আহতদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছি।

মন্তব্য করুন

Radhuni
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বৃষ্টি উপেক্ষা করে শহীদ মিনারে বিএনপি নেতাকর্মীদের ঢল
যে কারণে ১৪ সেপ্টেম্বর হচ্ছে না শহীদদের স্মরণসভা 
জাবির নতুন উপাচার্য অধ্যাপক কামরুল আহসান
বাংলাদেশে বাম মানেই ফ্যাসিস্ট: ফরহাদ মজহার