• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

ঢাবি অধ্যাপক আবদুর রশিদের অব্যাহতির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ

আরটিভি নিউজ

  ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২২:৫৭
ঢাবি অধ্যাপক আব্দুর রশিদ
সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. মোহাম্মদ আবদুর রশিদের বিরুদ্ধে একাধিক কর্মকাণ্ড বিশ্ববিদ্যালয়, ধর্মীয় নীতিমালা ও সুযোগের সমতা নিশ্চিতকরণের নীতির সঙ্গে সাংঘর্ষিক এবং তার দুর্নীতি ও অনিয়মসহ নানা অভিযোগ এনে স্থানীয় অব্যাহতির দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা।

রোববার (৮ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এ মানববন্ধন করেন শিক্ষার্থীরা। মানববন্ধন শেষে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন তারা। পরে বেলা ১১টায় ড. মোহাম্মদ আবদুর রশিদের স্থায়ী অব্যাহতি চেয়ে উপাচার্যের কাছে স্মারকলিপি প্রদান করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবিগুলো হচ্ছে উপস্থাপিত দুর্নীতি, স্বেচ্ছাচারিতা ও অনিয়মের সব অভিযোগের প্রেক্ষিতে অবিলম্বে তাকে চাকরিচ্যুত করে ন্যায়বিচারের দৃষ্টান্ত স্থাপন করতে হবে। শিক্ষক নিয়োগে তার দুর্নীতির প্রশ্রয়ে ও রাজনৈতিক ক্ষমতাবলে নিয়োগকৃত সব শিক্ষক ও কর্মকর্তার নিয়োগ বাতিল করে বৈষম্যের শিকার হওয়া যোগ্য প্রার্থীদের নিয়োগ প্রদান করতে হবে।

স্মারকলিপিতে বলা হয়, ড. মোহাম্মদ আব্দুর রশিদের একাধিক কর্মকাণ্ড আমাদের বিশ্ববিদ্যালয়, ধর্মীয় নীতিমালা এবং সুযোগের সমতা নিশ্চিতকরণের নীতির সঙ্গে সম্পূর্ণ সাংঘর্ষিক। তার বিরুদ্ধে ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থীদের শারীরিক নির্যাতন ও মানসিক হেনস্থা, প্রেজেন্টেশন ও ভাইভা বোর্ডে শিক্ষার্থীদের সঙ্গে অসদাচরণ, একাডেমিক ক্ষতিসাধন, চাকরির ভাইভায় পক্ষপাতিত্ব, স্বজনপ্রীতি ও অঞ্চলপ্রীতির অভিযোগ এসেছে। তার এমন কর্মকাণ্ডে শিক্ষার্থীদের স্বাভাবিক জীবন প্রক্রিয়া ব্যাহত হয়েছে।

মন্তব্য করুন

Radhuni
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কুমিল্লায় শিক্ষকদের মানববন্ধন, কুচক্রীদের অপপ্রচারের নিন্দা
ঢাবিতে গণবিয়ের আয়োজন, অনুমোদনের বিষয়ে যা জানাল কর্তৃপক্ষ
ঢাবি নিয়ে হাসনাত আবদুল্লাহর ১৪ দাবি
চাকরিচ্যুতির প্রতিবাদে র‍্যাংগস ফার্মাসিউটিক্যালসের কর্মীদের মানববন্ধন