• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

জাবিতে দিনব্যাপী কর্মসূচিতে ঈদে মিলাদুন্নবি পালিত

জাবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৬ সেপ্টেম্বর ২০২৪, ১৮:১১
জাবি
ছবি: আরটিভি

দিনব্যাপী বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ঈদে মিলাদুন্নবি পালিত হয়েছে।

সোমবার (১৬ সেপ্টেম্বর) দিবসটি উপলক্ষে দিনব্যাপী আয়োজনের অংশ হিসেবে প্রশাসনিক ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের গ্যালারীতে শিক্ষার্থীদের উপস্থিতিতে হযরত মোহাম্মদ (সা.)-এর জীবনীর ওপর কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে ‘হযরত মোহাম্মদ (সা.)-এর জীবন, কর্ম, শিক্ষা, ইসলামের শান্তির বাণী’ শীর্ষক আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেন উপাচার্য অধ্যাপক কামরুল আহসান।

কুইজ প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেন মো. আল হাদিস; যৌথভাবে দ্বিতীয় হন এসএম আব্দুল্লাহ আল আমিন এবং রায়হান উদ্দিন; তৃতীয় বাদল মুরশিদ। মেয়েদের মধ্যে প্রথম স্থান অর্জন করেন নাহদামুল হাসানা; দ্বিতীয় সাহানা আক্তার এবং তৃতীয় মেহনাজ মোহনা।

এ সময় আলোচনা রাখেন বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের খতিব মাওলানা ড. মাহমুদুল হাসান ইউসুফ। আলোচনায় তিনি বলেন, ইসলামকে নিয়ে সমাজে কিছু ভুল ধারণা আছে। সে সমস্যাগুলো ধরে অন্যরা নানা প্রশ্নবাণে জর্জরিত করে। তারা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের মনে কিছু প্রশ্ন তুলে দিয়ে দ্বিধা সৃষ্টি করে। বিদায় হজ্জের ভাষণে রাসুল (সা.) সাম্য, মানবতা, নারী অধিকারের স্পষ্টভাবে উচ্চারণ করেছেন। কুরআন ও হাদিদের মূল উৎস থেকে জ্ঞান আহরণ করলে সকল ধরনের বিভ্রান্তি দূর করা সম্ভব।

প্রধান বক্তার আলোচনায় প্রাণিবিদ্যা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মো. আব্দুল্লা হেল বাকী বলেন, আমরা ইসলামের সুমহান বাণী সম্পর্কে তাদের (ভিন্ন ধর্মাবলম্বী) কেন আকৃষ্ট করতে পারিনি। কারণ আমরা তাদের কাছে ভাল উদাহরণ হতে পারিনি। আমরা যদি সবাই মূর্খতার অন্ধকার থেকে বের হয়ে জ্ঞানের সুমহান আলোয় আলোকিত হতে পারি, তাহলে অন্যদের আকৃষ্ট করা সম্ভব হবে। লোভ, অবৈধ আয়, অবৈধ জীবনব্যবস্থা থেকে বেরিয়ে আসলেই মুক্তি সম্ভব। কোরআনের বাণীকে বিশ্লেষণ করে ত্যাগের উপর ভিত্তি করে সমাজ গড়তে হবে।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক কামরুল আহসান বলেন, মহানবি (সা.) সকলের জন্য এক উত্তম আদর্শ। আমাদের মধ্যে মতভিন্নতা, নিজেদের মধ্যে দ্বন্দ্ব ভুলে এগিয়ে যেতে হবে। ধর্মীয় জ্ঞানের প্রচারের মাধ্যমে সবার জন্য ভ্রাতৃত্ব ভালোবাসা নিয়ে একটি সুন্দর সমাজ গড়ে তোলা সম্ভব। অন্যের মত প্রকাশের প্রতি সম্মানবোধ থাকতে হবে।

আরটিভি/এফএ

মন্তব্য করুন

Radhuni
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাবিতে মারধরের শিকার সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু
জাবিতে প্রক্টর ও সহকারী প্রক্টর নিয়োগ
আন্দোলনে আহত শিক্ষার্থীদের চিকিৎসা সহায়তা দেবে জাবি
রুয়েটে ঈদে মিলাদুন্নবি (সা.) পালিত