• ঢাকা রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১
logo

ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাজনীতি প্রসঙ্গে যা বললেন উপাচার্য

আরটিভি নিউজ

  ২১ সেপ্টেম্বর ২০২৪, ২৩:২৫
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দলীয় লেজুড়বৃত্তিক রাজনীতি নয়, মেধার ভিত্তিতে রাজনীতি চান ছাত্র সংগঠনের নেতারা। তবে রাজনীতি নিষিদ্ধ করা বা না করার বিষয়ে উপ-উপাচার্য (প্রশাসন) ড. সায়মা হক বিদিশা কথা বলবেন বলে জানিয়েছেন ঢাবি উপাচার্য নিয়াজ আহমেদ খান।

শনিবার (২১ সেপ্টেম্বর) বিকেলে ছাত্র সংগঠনের নেতাদের সঙ্গে দুই দফা বৈঠক করেছেন ঢাবি উপাচার্যসহ প্রক্টরিয়াল টিম। উপাচার্যের লাউঞ্জে ১১টি ছাত্রসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত হয়েছিলেন।

জানা গেছে, গত ৫ আগস্ট জনরোষে আওয়ামী লীগ সরকারের পতন হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতির উন্মুক্ত দ্বার খোলে। যদিও ক্যাম্পাসে দলীয় লেজুড়বৃত্তিক রাজনীতি বিপক্ষে অবস্থান নেয় অনেক ছাত্র সংগঠন। এরপর গত বুধবার রাতে ফজলুল হক হলে যুবক তোফাজ্জেল হোসেনকে পিটিয়ে হত্যার পর সারাদেশে নিন্দার ঝড় ওঠে। পরের দিন বৃহস্পতিবার সিন্ডিকেটের জরুরি সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে সব ধরনের দলীয় রাজনীতি বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। তবে সেই সিদ্ধান্ত মেনে নেয়নি ছাত্র সংগঠনগুলো। তারই প্রেক্ষিতে শনিবার ছাত্র সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে দুই দফা বৈঠকে বসেন ঢাবি উপাচার্যসহ প্রক্টরিয়াল টিম।

বৈঠক সূত্রে জানা গেছে, ছাত্র রাজনীতি নিষিদ্ধ নয়, বরং ক্যাম্পাসে যে দমন-পীড়ন ও ভয়ের সংস্কৃতি চর্চা হয়েছে তার অবসান চায় ছাত্র সংগঠনগুলো। বৃহস্পতিবার সিন্ডিকেটের জরুরি সভায় নেওয়া ছাত্র রাজনীতি বন্ধের সিদ্ধান্তকে পতিত স্বৈরাচারের দোসরদের সিদ্ধান্ত আখ্যা দিয়েছেন তারা। প্রশাসনের কাছে অবিলম্বে এই সিন্ডিকেট ভেঙে দেওয়ারও দাবি জানিয়েছেন ছাত্র সংগঠনগুলো। একই সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন দিয়ে নেতৃত্বের বিকাশ ঘটানো, শিক্ষার পরিবেশ সৃষ্টি ও সব সংগঠনের সহাবস্থান নিশ্চিত করার কথা বলেন ছাত্রনেতারা।

এদিকে বৈঠক শেষে ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধ করা বা না করা প্রসঙ্গে মন্তব্য করতে রাজি হননি উপাচার্য নিয়াজ আহমেদ খান।

তিনি গণমাধ্যমে বলেন, ‘ছাত্ররাজনীতির বিষয়ে উপ-উপাচার্য (প্রশাসন) ড. সায়মা হক বিদিশা কথা বলবেন। এ অবস্থায় ক্যাম্পাসের সুষ্ঠু পরিবেশ বজায় রাখাই বড় চ্যালেঞ্জ। আমাদের এখন কাজ হলো, ক্লাস-পরীক্ষা শুরু করা। বিশ্ববিদ্যালয়ের ক্লাসের কার্যক্রম ও অন্যান্য বিষয়ে ছাত্রসংগঠনগুলোর সঙ্গে আলোচনা হয়েছে।’

নিয়াজ আহমেদ খান বলেন, ‘তোফাজ্জল হোসেনকে হত্যার ঘটনায় প্রশাসন থেকে যথাযথ পদক্ষেপ নেওয়া হয়েছে।’

দুই দফা বৈঠকে প্রথম দফায় ইসলামী ছাত্রশিবিরের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সাদিক কায়েম ও সাহিত্য সম্পাদক রেজাউল করিম শাকিল; গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের আহ্বায়ক কমিটির সাজেদুল ইসলাম ও প্রজ্ঞা চৌধুরী; বিপ্লবী, ছাত্র যুব আন্দোলনের পক্ষ থেকে পদার্থবিজ্ঞান বিভাগের আতিক চৌধুরী, নৃবিজ্ঞান নাইম উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

দ্বিতীয় দফার বৈঠকে জাতীয়তাবাদী ছাত্রদল ঢাবি শাখার সভাপতি গণেশ চন্দ্র রায় সাহস ও সাধারণ সম্পাদক নাহিদুজ্জামান শিপন; ইসলামী ছাত্র আন্দোলনের ঢাবি শাখার সভাপতি ইয়াছিন আরাফাত, সাবেক সাধারণ সম্পাদক খায়রুল আহসান মারজান; বিপ্লবী ছাত্র মৈত্রীর ঢাবি শাখার সভাপতি নূজিয়া হাসিন রাশা ও সাধারণ সম্পাদক সামি আব্দুল্লাহ; ছাত্র ফেডারেশনের ঢাবি শাখার আহ্বায়ক আরমানুল হক; ছাত্র ইউনিয়নের ঢাবি শাখার সাধারণ সম্পাদক মাঈন আহমেদ; সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের (মার্ক্সবাদী) ঢাবি শাখার সভাপতি সাদেকুল ইসলাম সাদিক ও সাংগঠনিক সম্পাদক মোজাম্মেল হক; সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের (বাসদ) ঢাবি শাখার সভাপতি সুহাইল আহমেদ শুভ প্রমুখ অংশ নেন।

এমন পরিস্থিতির মধ্যেই দুই মাসের বেশি সময় পর আগামীকাল রোববার (২২ সেপ্টেম্বর) খুলছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

আরটিভি/এসএপি-টি

মন্তব্য করুন

Radhuni
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শাবিপ্রবির উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষকে শপথপাঠ, সমন্বয়কদের দুঃখ প্রকাশ
জাবিতে রাজনীতি নিষিদ্ধের দাবি, ৪৮ ঘণ্টার আলটিমেটাম
শাবিপ্রবির সহ-উপাচার্য ও কোষাধ্যক্ষকে শপথ পড়ালেন শিক্ষার্থীরা
বাকৃবির নতুন উপাচার্য অধ্যাপক ড. এ কে ফজলুল হক ভূঁইয়া