• ঢাকা সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১
logo

ওয়েবমেট্রিক্সের র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় রাবি

রাবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪৪
ফাইল ছবি

স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা ভিত্তিক প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের র‌্যাঙ্কিংয়ে বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অবস্থান ১ হাজার ২৮৩ তম এবং বাংলাদেশের সেরা ১৭০ পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে অবস্থান দ্বিতীয় ।

রোববার (২২সেপ্টেম্বর) বিকেলে বিশ্বের বিভিন্ন দেশের ৩১ হাজার ৫টি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং-২০২৪ সালের ২য় সংস্করণের (জুলাই) প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।।

ওয়েবমেট্রিক্সের প্রতিবেদন অনুসারে, বরাবরের ন্যায় এবারও দেশ সেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে যার অবস্থান ১ হাজার ১৪৪।

এর আগে ২০২৪ সালের প্রথম এডিশনে রাজশাহী বিশ্ববিদ্যালয় তৃতীয় অবস্থানে ছিল, যেখানে দ্বিতীয় স্থানে ছিল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। ওয়েবমেট্রিক্স র‍্যাঙ্কিংয়ে মূলত গবেষণা কার্যক্রমকে বেশি গুরুত্ব দেওয়া হয়।

ওয়েবমেট্রিক্স র‍্যাঙ্কিং একটি বৈশ্বিক বিশ্ববিদ্যালয় র‍্যাঙ্কিং সিস্টেম, যা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মানদণ্ডের উপর ভিত্তি করে তৈরি করা হয়। এটি কয়েকটি মূল মানদণ্ডের মাধ্যমে মূল্যায়ন করা হয়। প্রেজেন্স (Presence) মানদণ্ডে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে তথ্যের পরিমাণকে বিবেচনা করা হয়। ইমপ্যাক্ট (Impact) মানদণ্ডে বাইরের উৎস থেকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের লিঙ্ক পাওয়ার হারকে গুরুত্ব দেওয়া হয়। ওপেননেস (Openness) দেখে বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত গবেষণা ও একাডেমিক কার্যক্রমের উন্মুক্ততা এবং অ্যাক্সেসযোগ্যতা কেমন, আর এক্সেলেন্স (Excellence) মানদণ্ডে শীর্ষ গবেষণা কাজের পরিমাণ ও গুণমানের মূল্যায়ন করা হয়।

উল্লেখ্য ওয়েবমেট্রিক্স র‍্যাঙ্কিং প্রতি বছর দুইবার, দুইটি এডিশনে প্রকাশিত হয়।

আরটিভি/এসএপি

মন্তব্য করুন

Radhuni
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বন্যায় ১২০৬ শিক্ষাপ্রতিষ্ঠানের ক্ষতির বিষয়ে যা জানাল মাউশি
চসিকের ৪৮ শিক্ষাপ্রতিষ্ঠানকে আশ্রয়কেন্দ্র ঘোষণা
টানা বৃষ্টিতে জলাবদ্ধতা, নোয়াখালীতে বন্ধ হলো সব শিক্ষাপ্রতিষ্ঠান 
রোববার খুলছে সব শিক্ষাপ্রতিষ্ঠান