• ঢাকা শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১
logo

বিশ্ববিদ্যালয় দিবসে জবির স্লোগান ‘বিপ্লবে বলীয়ান নির্ভীক জবিয়ান’

আরটিভি নিউজ

  ০৫ অক্টোবর ২০২৪, ১০:৩১
বিশ্ববিদ্যালয়
ছবি: সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) দিবস আগামী ২০ অক্টোবর। এবার জুলাই বিপ্লবের চেতনাকে ধারণ করে উদযাপন হবে বিশ্ববিদ্যালয় দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘বিপ্লবে বলীয়ান নির্ভীক জবিয়ান’।

শনিবার (৫ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. তাজাম্মুল হক এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, জুলাই বিপ্লবকে ধারণ করে আমাদের এ স্লোগান নির্ধারণ করা হয়েছে। একইসঙ্গে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ১৯ তম প্রতিষ্ঠা বার্ষিকীতে নির্ভীকভাবে সামনের দিনে এগিয়ে যাবে সেই প্রত্যাশা।

প্রক্টর তাজাম্মুল হক জানান, ২রা নভেম্বর ১৯৯৫ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তৎকালীন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া বিশ্ববিদ্যালয়ের ঘোষণা দিয়েছিলেন। তৎকালীন প্রধানমন্ত্রীর ঘোষণা ফলকটি দুষ্কৃতিকারীরা ভেঙ্গে ফেলেছিলো। বিশ্ববিদ্যালয় দিবসে ঘোষণা ফলকটি প্রতিস্থাপিত হবে। এবার বিশ্ববিদ্যালয় দিবসে একই সঙ্গে ১৯ তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, ২০০৫ সালের ১১ সেপ্টেম্বর ৮ম জাতীয় সংসদের ১৮ তম অধিবেশনে “জগন্নাথ বিশ্ববিদ্যালয় আইন–২০০৫” সংসদে উত্থাপিত হয় এবং ওই বছরেরই ২০ অক্টোবর সরকার প্রজ্ঞাপন জারি করে জগন্নাথ কলেজকে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে ঘোষণা করে। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকেই ২০ অক্টোবরকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পালন করে আসছেন শিক্ষক-শিক্ষার্থীরা। এবার ১৯ তম প্রতিষ্ঠাবার্ষিকীর মাধ্যমে ২০ বছরে পদার্পণ করবে বিশ্ববিদ্যালয়টি।

আরটিভি/এফআই

মন্তব্য করুন

Radhuni
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১৭ সমন্বয়ক ও সহসমন্বয়কের পদত্যাগ
সভা-সমাবেশের বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নোটিশ
ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রশিবিরের পূর্ণাঙ্গ কমিটি প্রকাশ
অনুমতি ছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আশেপাশে সভা-সমাবেশ নিষিদ্ধ