• ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১
logo

১৩৮৮ শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ পাস 

আরটিভি নিউজ

  ১৫ অক্টোবর ২০২৪, ১২:৩০
ফাইল ছবি

এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এবার ১১টি শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৭৭ দশমিক ৭৮ শতাংশ। এ বছর পাসের হার কিছুটা কমলেও শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে। এ বছর দেশের এক হাজার ৩৮৮টি শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ পরীক্ষার্থী পাস করেছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) প্রকাশিত ফলাফলে দেখা যায়, গত বছরের চেয়ে এবার শতভাগ পাস করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা অনেক বেড়েছে। এ বছর দেশের এক হাজার ৩৮৮টি শিক্ষাপ্রতিষ্ঠানে শতভাগ পরীক্ষার্থী পাস করেছে। গত বছর অর্থাৎ ২০২৩ সালে ৯৫৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের শতভাগ পরীক্ষার্থী পাস করেছিল। সেই হিসাবে এবার শতভাগ পাস করা কলেজের সংখ্যা বেড়েছে ৪৩৫টি।

এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৭৭ দশমিক ৭৮ শতাংশ। গত বছর ১১টি বোর্ডে গড় পাসের হার ছিল ৭৮ দশমিক ৬৪ শতাংশ। সেই হিসেবে পাসের হারও কিছুটা কমেছে।

গত ৩০ জুন এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এতে পরীক্ষার্থী ছিলেন ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। প্রথম প্রকাশিত রুটিন অনুযায়ী, ৮ দিন পরীক্ষা হওয়ার পর কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট পরিস্থিতিতে ১৮ জুলাইয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়। এরপর তিন দফায় পরীক্ষা স্থগিত করে সরকার। মোট ৬১ বিষয়ের পরীক্ষা গ্রহণ বাকি ছিল। তা বাতিল করা হয়।

আরটিভি/এমএ

মন্তব্য করুন

Radhuni
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৬৫ শিক্ষাপ্রতিষ্ঠানে পাস করেননি কেউ
ময়মনসিংহে কমছে বন্যার পানি, ৩৫৭ শিক্ষাপ্রতিষ্ঠানে ক্ষয়ক্ষতি
ওয়েবমেট্রিক্সের র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় রাবি
প্রশ্নফাঁসের মামলায় ১০ জনের কারাদণ্ড, খালাস ১১৪