• ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১
logo

এইচএসসিতে এবার পাসের হারে সবার ওপরে সিলেট, তলানিতে ময়মনসিংহ

আরটিভি নিউজ

  ১৫ অক্টোবর ২০২৪, ১২:৪১
এইচএসসিতে এবার পাসের হারে সবার ওপরে সিলেট, তলানিতে ময়মনসিংহ
ফাইল ছবি

চলতি বছরের এইচএসসি পরীক্ষায় সবচেয়ে ভালো ফল করেছে সিলেট মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। এ বোর্ডে এ বছর পাসের হার ৮৫ দশমিক ৩৯ শতাংশ, যা সাধারণ ৯টি শিক্ষা বোর্ডের মধ্যে সর্বোচ্চ। অন্যদিকে, এবার পাসের হারে তলানিতে অবস্থান করছে ময়মনসিংহ শিক্ষা বোর্ড। বোর্ডটিতে পাসের হার ৬৩ দশমিক ২২ শতাংশ।

গত বছর এইচএসসি পরীক্ষায় সিলেট বোর্ডে পাসের হার ছিল ৭৩ দশমিক ৭ শতাংশ। সে হিসেবে বোর্ডটিতে এবার পাসের হার প্রায় ১২ শতাংশ বেড়েছে। অন্যদিকে, ময়মনসিংহ বোর্ডে ২০২৩ সালে পাসের হার ছিল ৭০ দশমিক ৪৪ শতাংশ। এ হিসেবে বোর্ডটিতে এবার পাসের হার কমেছে ৭ শতাংশের বেশি।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বেলা ১১টায় এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করা হয়। ঢাকা শিক্ষা বোর্ডের সম্মেলনকক্ষে সবকটি বোর্ডের ফলাফলের সারসংক্ষেপ তুলে ধরেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

ঘোষিত ফলাফল অনুযায়ী, পাসের হারে এ বছর সবচেয়ে এগিয়ে থাকা সিলেটের পরেই রয়েছে বরিশাল বোর্ড। এ বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৮৫ শতাংশ। তৃতীয় অবস্থানে আছে রাজশাহী বোর্ড। রাজশাহীতে এবারের পাসের হার ৮১ দশমিক ২৪ শতাংশ।

পাসের হারে এরপর পর্যায়ক্রমে রয়েছে ঢাকা, দিনাজপুর, কুমিল্লা, চট্টগ্রাম ও যশোর। এসব বোর্ডে এবারের পাসের হার যথাক্রমে ৭৯ দশমিক ২১ শতাংশ, ৭৭ দশমিক ৫৬ শতাংশ, ৭১ দশমিক ১৫ শতাংশ, ৭০ দশমিক ৩২ শতাংশ ও ৬৪ দশমিক ২৯ শতাংশ।

এ বছর এইচএসসি ও সমমান পরীক্ষায় গড় পাসের হার ৭৭ দশমিক ৭৮ শতাংশ। গত বছর ১১টি বোর্ডে গড় পাসের হার ছিল ৭৮ দশমিক ৬৪ শতাংশ। সেই হিসেবে এবার পাসের হারও কিছুটা কমেছে। তবে, উল্লেখযোগ্যভাবে বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তির হার। ১১টি শিক্ষা বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৪৫ হাজার ৯১১ জন শিক্ষার্থী। গত বছর অর্থাৎ, ২০২৩ সালে এইচএসসি ও সমমান পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছিলেন ৯২ হাজার ৩৬৫ জন শিক্ষার্থী।

আরটিভি/এসএইচএম

মন্তব্য করুন

Radhuni
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
লালমনিরহাটে ৬ প্রতিষ্ঠানে পাস করেনি কেউ
৪০ ফুট উঁচু মগডালে ভারসাম্যহীন যুবক, অতঃপর...
মাঝবয়সে এসে একসঙ্গে এইচএসসি পাস করলেন স্বামী-স্ত্রী
সিলেটে ৭০০ নৌকাসহ বিপুল পরিমাণ বালু-পাথর জব্দ