• ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১
logo

সিকৃবি উপাচার্য হিসেবে নিয়োগ পেলেন প্রফেসর ড. আলিমুল

স্টাফ রিপোর্টার (সিলেট), আরটিভি নিউজ

  ১৮ অক্টোবর ২০২৪, ২৩:২২
সিকৃবি উপাচার্য হিসেবে নিয়োগ পেলেন প্রফেসর ড. আলিমুল
ছবি : সংগৃহীত

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগের প্রফেসর ড. মো. আলিমুল ইসলাম।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার উপসচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বিষয়টি নিশ্চিত করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০০৬ এর ১০(১) ধারা অনুযায়ী প্রফেসর ড. মো. আলিমুল ইসলামকে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিযুক্ত করা হলো।

নিয়োগের শর্ত হিসেবে প্রজ্ঞাপনে আরো উল্লেখ করা হয়, উপাচার্য হিসেবে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে ৪ বছর হবে। ওই পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতাদি পাবেন। তিনি বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থান করবেন এবং মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মাইক্রোবায়োলজিস্ট ও ভাইরোলজিস্ট প্রফেসর ড. মো. আলিমুল ইসলাম কৃতিত্বের সঙ্গে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদ থেকে স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এরপর জাপানের নাগাসাকির ইনস্টিটিউট অব ট্রপিক্যাল মেডিসিন থেকে পোস্টডক্টরেট করেন। তার ১৮৩টি জাতীয় এবং আন্তর্জাতিক বৈজ্ঞানিক প্রকাশনা রয়েছে।

প্রফেসর ড. আলিমুল ১৯৮৯ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফিজিওলজি বিভাগে লেকচারার হিসেবে যোগদান করেন। ২০০৬ সালে মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগে প্রফেসর পদে পদোন্নতি পান।

প্রফেসর ড. আলিমুল ১৯৬১ সালে জয়পুরহাট জেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ব্যক্তিজীবনে তিনি ২ কণ্যা ও ১ পুত্র সন্তানের জনক।

আরটিভি/এমকে

মন্তব্য করুন

Radhuni
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডুয়েটসহ ৫ বিশ্ববিদ্যালয় পেল নতুন উপাচার্য
পুঞ্জীভূত ক্ষোভের ফল ছাত্রজনতার আন্দোলন: নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য
চার বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগ
ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্য শহীদুল ইসলাম