• ঢাকা শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১
logo

জাবিতে যত্রতত্র গাছ কেটে ভবন নির্মাণ বন্ধের দাবিতে মানববন্ধন

জাবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ২৪ অক্টোবর ২০২৪, ২২:১৭
ছবি : আরটিভি

দ্রুততম সময়ে মাস্টারপ্ল্যান প্রণয়ন ও পরিবেশ ধ্বংস করে যত্রতত্র গাছ কেটে ভবন নির্মাণ বন্ধের দাবিতে মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) একদল শিক্ষার্থী।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) দুপুর ২টায় ‘প্রগতিশীল শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার সংলগ্ন রাস্তায় মানববন্ধন অনুষ্ঠিত হয়।

উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জাহিদুল ইসলাম ইমনের সঞ্চালনায় মানববন্ধনে শিক্ষার্থীরা বক্তব্য রাখেন।

এ সময় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষার্থী সোহাগি সামিয়া বলেন, আমরা ভবন নির্মাণের বিপক্ষে নয়। আমরাও চাই পর্যাপ্ত গবেষণাগার ও ক্লাসরুম থাকুক। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন প্রাণ-প্রকৃতি ধ্বংস করে যত্রতত্র ভবন তৈরি করছে। আমরা এর বিপক্ষে। গাছপালা কেটে ফেলায় ও লেকগুলোতে পানি না থাকার কারণে আমরা এখন আর অতিথি পাখি দেখি না। পরিবেশ-বান্ধব ক্যাম্পাস তৈরি করা হোক। আমাদের দাবি অনতিলম্বে মাস্টারপ্ল্যান তৈরি করতে হবে।’

পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের শিক্ষার্থী মুক্তারুল ইসলাম অর্ক বলেন, প্রশাসনের মস্তিষ্ক থাকলে প্রাণ-প্রকৃতি ধ্বংস করে ভবন নির্মাণ করতো না। সাবেক ভিসি ফারজানা দুটো প্রশাসনিক ভবন থাকার পরও তৃতীয় প্রশাসনিক ভবনের কথা বলেন। লেকগুলো ভরাট করে প্রশাসন ঘাস চাষ হচ্ছে। এর ফলে শীতকালে অতিথি পাখি আসছে না। ধ্বংস হচ্ছে সবুজ গাছপালা।

প্রশাসনকে বলতে চাই আপনারা যদি মাস্টারপ্ল্যানের জন্য কাজ করেন তাহলে শিক্ষার্থীরা সহযোগিতা করবে। আর যদি আগের মতো যত্রতত্র ভবন নির্মাণের চেষ্টা করা হয় তাহলে সমুচিত জবাব দেয়া হবে।

প্রসঙ্গত, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গাছপালা কেটে, জলাশয় ভরাট করে ও জলাশয় সংলগ্ন স্থানে বেশ কয়েকটি ভবন নির্মাণের কাজ চলছে। দীর্ঘদিন ধরেই শিক্ষার্থীরা গাছপালা কেটে যত্রতত্র ভবন নির্মাণ বন্ধ করে মাস্টারপ্ল্যান প্রণয়ন করে উন্নয়ন কাজ করার দাবি জানিয়ে আসছে।


আরটিভি/এএএ

মন্তব্য করুন

Radhuni
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নদীভাঙন রোধে স্থায়ী ব্যবস্থা নেওয়ার দাবিতে কুড়িগ্রামে মানববন্ধন
রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে রাবিতে মানববন্ধন
কুমিল্লা শিক্ষা বোর্ডের কর্মকর্তা-কর্মচারীদের মানববন্ধন 
নোয়াখালীতে ইটভাটা বন্ধে এলাকাবাসীর মানববন্ধন