• ঢাকা রোববার, ২৭ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১
logo

ঢাবিতে যৌথ উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি

আরটিভি নিউজ

  ২৬ অক্টোবর ২০২৪, ২২:৩৯
ঢাবিতে যৌথ উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি
ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগ ও পূবালী ব্যাংক পিএলসির যৌথ উদ্যোগে প্রায় তিন হাজার গাছ লাগানোর কর্মসূচি হাতে নিয়েছে।

শনিবার (২৬ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের অধ্যাপক ড. আব্দুল্লাহ ফারুক মাল্টিপারপাস হলে এই বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়।

ব্যাংকিং এন্ড ইন্স্যুরেন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হাসিনা শেখের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিধি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান এবং বিশেষ অতিথি হিসেবে পূবালী ব্যাংক পিএলসির ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহাম্মদ আলী উপস্থিত ছিলেন।

সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্যোগ নেয়। এই উদ্যোগে সব ধরণের আর্থিক সহযোগিতায় ছিল পূবালী ব্যাংক পিএলসি।

কর্মসূচির আওতায় প্রায় তিন হাজার গাছ ঢাবির বিভিন্ন হল, অনুষদ, ইন্সটিটিউট, আবাসিক এলাকায় এবং অন্যান্য জায়গায় রোপণ করা হবে। এ ছাড়া বিভাগের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষার্থীদের মধ্যে গাছগুলো বিতরণ করা হবে।

গাছ বাছাইয়ের ক্ষেত্রে দেশীয় ফলজ, বনজ ও ঔষধি গাছগুলো যেমন- আম, জাম, পেয়ারা, অর্জুন, আমলকী, হরতকী, সোনালু, ছাতিম, পলাশ ইত্যাদি বিবেচনায় নেওয়া হয়েছে। এ ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবরিকালচার সেন্টার থেকে পরিবেশ ও জীববৈচিত্র্য বিবেচনায় প্রয়োজনীয় পরামর্শ নেওয়া হয়েছে।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম, আরবরিকালচার সেন্টারের পরিচালক, বিজনেস স্টাডিজ অনুষদের ডিন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা)।

অনুষ্ঠান শেষে ভাইস চ্যান্সেলর এবং অন্যন্য অতিথিরা বিজনেস অনুষদের বিভিন্ন জায়গায় বৃক্ষরোপণ করেন।

আরটিভি/আরএ-টি

মন্তব্য করুন

Radhuni
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিষিদ্ধ সংগঠন ছাত্রলীগের সাদ্দাম-ইনানসহ ২২ নেত্রীর নামে মামলা
ঢাবি উপাচার্যের সঙ্গে জাতিসংঘের প্রতিনিধি দলের সাক্ষাৎ
ঢাবিতে লিফট থেকে পড়ে কর্মকর্তার মৃত্যু
পরীক্ষাকেন্দ্রে মেয়ে, বাইরে অপেক্ষায় থাকা মায়ের মৃত্যু