• ঢাকা সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
logo

অভিভাবকের আয়ের ভিত্তিতে বেতন নির্ধারণের সুযোগ ইউডায়

অনলাইন ডেস্ক
  ০১ জানুয়ারি ২০২০, ১৭:৩০
UODA
ছবি- সংগৃহীত

উইন্টার সেশনে ভর্তি মেলার আয়োজন করেছে ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা)। বছর প্রথম দিন থেকে শুরু হওয়া ৭ দিনব্যাপী এই মেলায় অনার্স ও মাস্টার্সে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা পাচ্ছে পরিবারের আয়ের ভিত্তিতে টিউশন ফি নির্ধারণের সুযোগ।

ভর্তি ফি-তে অনার্স প্রোগ্রামে ৫ হাজার টাকা পর্যন্ত বিশেষ ছাড়, এসএসসি ও এইচএসসি দুটোতে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থী পাবে টিউশন ফি এর উপর ১ লাখ টাকা বৃত্তি, যে কোনও একটিতে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থী পাবে ৫০ হাজার টাকা বৃত্তি।

এছাড়াও সরকার নির্ধারিত মুক্তিযোদ্ধা কোটায় এবং প্রত্যন্ত ও অনুন্নত অঞ্চলের মেধাবী অথচ দরিদ্র কোটায় বিনা বেতনে অধ্যায়নের সুযোগ। থাকছে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য মাসিক টিউশন ফি এর উপর ১৫% বৃত্তি সুবিধা, মেয়ে শিক্ষার্থীদের জন্য ১০% বৃত্তি সুবিধা। আদিবাসী/নৃ-গোষ্ঠী সন্তানদের জন্য মাসিক টিউশন ফি এর উপর ১৫% ওয়েভার।

মাস্টার্সে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য ভর্তি ফি’তে ৩ হাজার টাকা পর্যন্ত ছাড় দেয়া হবে। সেই সঙ্গে এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৫ এবং স্নাতকে ৩.৭৫ পাওয়া শিক্ষার্থীরা পাবে মোট টিউশন ফি এর উপর ২৪ হাজার টাকা বৃত্তি। এসএসসি ও এইচএসসি উভয় পরীক্ষায় জিপিএ ৫ এবং স্নাতক শ্রেণিতে সিজিপিএ ৩.৫ এর উপরে প্রাপ্ত শিক্ষার্থীরা পাবে মোট টিউশন ফি এর উপর ১২ হাজার টাকা বৃত্তি।

এছাড়া আদিবাসী/নৃ-গোষ্ঠী সন্তানদের জন্য মাসিক টিউশন ফি’র উপর ১৫% ওয়েভার সুবিধা। প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য থাকছে মাসিক টিউশন ফি এর উপর ১৫% বৃত্তি সুবিধা, মেয়ে শিক্ষার্থীদের জন্য ১০% বৃত্তি সুবিধা।

এদিন বেলা ১১ টায় ইউডার প্রকৌশল অনুষদ ভবনে মেলার উদ্বোধন করেন ইউডার উপাচার্য অধ্যাপক ড. রফিকুল ইসলাম শরীফ। রেজিস্ট্রার অধ্যাপক ড. ইফফাত কায়েস চৌধুরী, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়্যারমান, শিক্ষক, কর্মকর্তা ও ইউডার ছাত্রসংসদ প্রতিনিধি ও শিক্ষার্থীবৃন্দ।

আগামী ৭ জানুয়ারি পর্যন্ত সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ৩/এফ সাত মসজিদ রোড, লালমাটিয়া, ঢাকা-১২০৫ (ইউডা প্রকৌশল অনুষদ ভবন) এবং ৮০, সাত মসজিদ রোড (রেজিস্ট্রার ভবন), ধানমন্ডিতে ভর্তি হওয়া যাবে।

ওয়াই

মন্তব্য করুন

daraz
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইউকার সভাপতি আশিক-সম্পাদক কুশল
X
Fresh