• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

ঝোপঝাড়ে সয়লাব নোবিপ্রবি, সাপ আতঙ্কে শিক্ষার্থীরা

নোবিপ্রবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৮ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫৪

দীর্ঘ প্রায় আড়াই মাস ক্যাম্পাস বন্ধ থাকায় লতাপাতা ও ছোট-বড় আগাছায় ভরে গেছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। ফলে সৃষ্টি হয়েছে বিশাল বিশাল ঝোপঝাড়।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় উপাসনালয়ের চারপাশে, ভাষা শহীদ আব্দুস সালাম হলের পাশে, প্রশাসনিক ভবনের পেছনে ও ভিসি বাংলো থেকে লাইব্রেরি ভবনমুখী রাস্তার পাশে, নীল দিঘীর পশ্চিম পাশে, শান্তিনিকেতনের উত্তর পার্শ্বে, কেন্দ্রীয় খেলার মাঠের চারপাশে, লাইব্রেরি ভবনের পাশে, মেডিকেল সেন্টারের পাশে ও গ্যারেজ এলাকার পাশের স্থানগুলোতে জঙ্গলে রূপান্তরিত হয়েছে।

জানা যায়, এর আগে ঝোপঝাড় বেড়ে যাওয়ায় সাপের দেখা মিলেছিল ভাষা শহীদ আব্দুস সালাম হলের সিঁড়ির পাশে ও আব্দুল মালেক উকিল হলের ওয়াশরুমগুলোতে। বিশ্ববিদ্যালয়ের নীলদিঘীর পাড়ে সাপের দংশনের শিকার হয়েছিল ইইই বিভাগের এক শিক্ষার্থী। অতীতের এসব কাণ্ডে শিক্ষার্থীদের মাঝে সাপ আতঙ্ক চরম আকার ধারণ করেছে।

ভাষা শহীদ আব্দুস সালাম হলের এক শিক্ষার্থী বলেন, ঝোপঝাড়ের কারণে বিশ্ববিদ্যালয়ের রাস্তাগুলো সরু হয়ে যাচ্ছে। ফলে অতীতের ন্যায় দিনে-দুপুরে সাপ বেড়িয়ে আসার শঙ্কা রয়েছে, এটা খুবই ভয়ানক। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে অনুরোধ করছি তাড়াতাড়ি যেন এর ব্যবস্থা করে। সেইসঙ্গে সকল শিক্ষার্থীদের অ্যান্টিভেনমের আওতায় আনার দাবি জানাচ্ছি।

বিশ্ববিদ্যালয়ের ১৮ ব্যাচের শিক্ষার্থী মুহাম্মদ ইফতেখার হোসেন তাহাসিন বলেন, সাধারণত বন্যাপিড়িত এলাকায় সাপের উপদ্রব বেড়ে যায় আর গত কিছু দিন আগে নোয়াখালী ও এর আশেপাশের জেলাতে ভয়াবহ বন্যা হয়। বিষধর সাপ জলাভূমিতে বাস করে না, তারা শুকনো সমতল ভূমিতে বাস করে, আমাদের ক্যাম্পাস যেহেতু পানিতে তলিয়ে যায়নি তার ওপর অতিরিক্ত ঝোপঝাড় বেড়ে যাওয়ায় সাপরা এখানে বাস করতে পারে, এতে শিক্ষার্থী কিংবা মানুষজনের চলাচল ঝুঁকির মধ্যে পড়েছে, বিশেষ করে রাতে হাঁটাচলার সময় বিপদ হতে পারে। তাই ক্যাম্পাসের ঝোপঝাড় পরিষ্কার করা অতীব জরুরি। ঝোপঝাড় এর কারণে মশার বিস্তারও বাড়ার আশঙ্কা রয়েছে। এছাড়াও ক্যাম্পাসে নতুন সেশনের শিক্ষার্থীদের আগমন ঘটবে সামনের মাসগুলোতে। সব মিলিয়ে এখন থেকেই ঝোপঝাড় পরিষ্কার করাটা সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।

বিশ্ববিদ্যালয়ের স্ট্যাট এন্ড হাউজিং শাখার প্রধান ও ডেপুটি রেজিস্টার মো. গোলাপ হোসেন বলেন, পরিষ্কারের কাজ ইতোমধ্যে শুরু হয়েছে।

মন্তব্য করুন

Radhuni
  • ক্যাম্পাস এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৮৬৫০ জন বন্যার্তদের মধ্যে নোবিপ্রবি ফার্মাসি বিভাগের চিকিৎসা সেবা
ঢাবি ও নোবিপ্রবি উপাচার্যের সৌজন্য সাক্ষাৎ
কাওয়ালী সন্ধ্যায় নোবিপ্রবিতে ছাত্র-জনতার ঢল
শিক্ষার্থী ভর্তির মাধ্যমে নোবিপ্রবির ফার্মেসি বিভাগে পিএইচডি চালু