• ঢাকা বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১
logo

দেশকে ভারতের ওপর নির্ভরশীল করার চক্রান্ত চলছে: ফখরুল

আরটিভি নিউজ

  ০১ জুলাই ২০২৪, ২০:৫১
ফাইল ছবি

আওয়ামী লীগ সরকার দেশকে ভারতের ওপর নির্ভরশীল করার চক্রান্ত করছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার (১ জুলাই) বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে ফুলেল শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ অভিযোগ করেন। জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম এই শ্রদ্ধা নিবেদনের আয়োজন করে।

বিএনপি মহাসচিব বলেন, ভারতের সঙ্গে রেল করিডোরসহ বিভিন্ন সমঝোতা সম্পর্কে সরকার জনগণের কাছে ‘মিথ্যাচার’ করেছে। তারা আজ পর্যন্ত বাংলাদেশের মানুষের কাছে কখনও সত্য কথা বলে নাই। সবসময় ‘প্রতারণার’ আশ্রয় নিয়েছে, প্রতারণার আশ্রয় নিয়ে মানুষকে তারা বোকা বানানোর চেষ্টা করেছে। এই সমঝোতাগুলোর অর্থই হচ্ছে যে, অতি অল্প সময়ের মধ্যে বাংলাদেশকে নির্ভরশীল করে ফেলবে ভারতের কাছে। এটা প্রমাণিত হয়ে গেছে।

বাংলাদেশের মাটি ব্যবহার করে ভারত তার দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে যোগাযোগ করলে সেটি বাংলাদেশের কোনো কাজে আসবে না বলেও দাবি করেন ফখরুল। তিনি বলেন, অন্যান্য বিষয়গুলো… আকাশ-স্থল-নৌপথ সবখানে তারা (সরকার) আজকে তাদেরকে (ভারত) পার্টনারশিপে দিয়ে দিয়েছে। পার্টনারশিপে আমাদের কোনো আপত্তি নেই, কানেক্টিভিটিতে আমাদের আপত্তি নেই। বাংলাদেশ কি পেল, সেটাই হচ্ছে প্রধান। আমরা তো এখানে কিচ্ছু পাইনি।

বাংলাদেশ ও ভারতের অভিন্ন নদী বিশেষ করে তিস্তার পানি বণ্টন নিয়ে চুক্তি না হওয়ার কথাও তুলে ধরেন বিএনপির এই নেতা। তিনি বলেন, আমাদের সীমান্তে হত্যা বন্ধ হচ্ছে না, আমাদের বাণিজ্য ঘাটতি আছে তার জন্য কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।

ফখরুল বলেন, আমরা সমঝোতা-চুক্তি নিয়ে যেসব কথা বলছি, সেটা সত্য কথা বলছি। আমরা কোনো ষড়যন্ত্রের কথা বলছি না। আমরা বলছি, এই ‘অবৈধ সরকার’, তারাই আজকে চক্রান্ত করছে বাংলাদেশকে পরনির্ভরশীল করে ফেলার।

জঙ্গিবাদের নামে বিরোধীদের নির্যাতন করেছে অভিযোগ করে বিএনপি মহাসচিব আরও বলেন, আমরা যেকোনো ধরনের জঙ্গিবাদের বিরুদ্ধে। আমরা জাতীয় ও আন্তর্জাতিক জঙ্গিবাদের বিরুদ্ধে। কিন্তু এই সরকার জঙ্গিবাদের নাম করে তাদের বিরোধী পক্ষকে হয়রানি করেছে। তাদেরকে গ্রেপ্তার করেছে এবং কারাগারে নিক্ষেপ করেছে।

বিকালে দুর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নবনিযুক্ত সভাপতি অ্যাডভোকেট জয়নাল আবেদীনের নেতৃত্বে আইনজীবীদের নিয়ে মির্জা ফখরুল মাজারে পুষ্পমাল্য অর্পণ করে প্রয়াত নেতার আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন- জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সহসভাপতি ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন ও মহাসচিব ব্যারিস্টার কায়সার কামাল, সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার, ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, অ্যাডভোকেট খোরশেদ আলম, অ্যাডভোকেট ইকবাল হোসেন, অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল, অ্যাডভোকেট সগীর হোসেন লিওন প্রমুখ।

মন্তব্য করুন

  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ করার পরিকল্পনা নেই: জনপ্রশাসনমন্ত্রী
কোটা সংস্কার ও শিক্ষক আন্দোলনে ভর করেছে বিএনপি: কাদের
সরকারের দুর্নীতির বিরুদ্ধে অবস্থান জাতীয় কৌতুক: রিজভী
তিস্তার চুক্তি হতে হবে আন্তর্জাতিক নদী আইন মেনে: নজরুল