• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

কোটা সংস্কার আন্দোলনকারীদের বিনামূল্যে আইনি সহায়তা দেবো: সুপ্রিম কোর্ট বার সভাপতি

আরটিভি নিউজ

  ১৬ জুলাই ২০২৪, ১৮:৩১
কোটা
ছবি: সংগৃহীত

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন বলেছেন, কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলায় পুলিশ বাধা না দিয়ে সন্ত্রাসীদের সহায়তা করছে। পত্রিকায় লেখা হয়েছে নিরীহ ছাত্র-ছাত্রীদের ওপর হামলা করা হয়েছে। সেখানে পুলিশ ছিল, কিন্তু তাদের কোনো ভূমিকা ছিল না।

এ সময় কোটা সংস্কার আন্দোলনকারীদের বিনামূল্যে আইনি সহায়তা দেওয়ার ঘোষণা দেন তিনি।

মঙ্গলবার (১৬ জুলাই) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে সমিতির ব্যানারে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন। এ সময় তিনি দেশের জাতীয় দৈনিক পত্রিকা উঁচিয়ে দেখান।

দেশে কি ইমারজেন্সি চলছে প্রশ্ন করে ব্যারিস্টার খোকন বলেন, গত রাতে ঢাকাতেই কয়েক শ’ (শিক্ষার্থী) আহত হয়েছেন। আন্দোলনরত ছাত্র-ছাত্রীদের মৌলিক অধিকার, সাংবিধানিক অধিকার ক্ষুণ্ন করা হচ্ছে। আমাদের প্রশ্ন, দেশে কি মৌলিক অধিকার নেই? সাংবিধানিক অধিকার নেই? আমরা কি সভ্য দেশে আছি? আহত অনেক ছাত্রছাত্রী ঢাকা মেডিকেলে ভর্তি হয়েছেন। সেখানে ছাত্রলীগ হামলা করেছে। এই ঘটনার নিন্দা জানাচ্ছি।

প্রধানমন্ত্রী সরাসরি কোটার পক্ষে অবস্থান নিয়ে আদালত অবমাননা করেছেন দাবি করে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি বলেন, বিষয়টি এখন আদালতে বিচারাধীন। প্রধানমন্ত্রী ২০১৮ সালে রাগের বশবর্তী হয়ে কোটা পদ্ধতি বাতিল করার কথা বলেছেন। অথচ প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার সময় তিনি অঙ্গীকার করেছেন রাগ-অনুরাগের বশবর্তী হয়ে সিদ্ধান্ত নিতে পারবেন না। এ কথা বলে প্রধানমন্ত্রী শপথ ভঙ্গ করেছেন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে সুপ্রিম কোর্ট বারের কার্যনির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট সৈয়দ ফজলে ইলাহী অভি, শফিকুল ইসলাম শফিক, ফাতিমা আক্তার উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

Radhuni
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম
ডায়মন্ড ওয়ার্ল্ডের এমডি কারাগারে
সুপ্রিম কোর্টের অবকাশকালীন চেম্বার জজ মনোনীত
রোববার থেকে সুপ্রিম কোর্টে অবকাশকালীন নতুন সময়সূচি