• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

দিশেহারা আ.লীগের এমপি-মন্ত্রীরা, বিভিন্ন দূতাবাসে চাচ্ছেন আশ্রয়

আরটিভি নিউজ

  ০৬ আগস্ট ২০২৪, ১৩:২৫
দিশেহারা আ.লীগের এমপি-মন্ত্রীরা, চাচ্ছেন দূতাবাসে আশ্রয়
ফাইল ছবি।

ছাত্র-জনতার অবিস্মরণীয় অভ্যুত্থানের মুখে পদত্যাগ করে দেশ ছেড়ে পালিয়েছেন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। তার এভাবে চলে যাওয়ায় দিশেহারা হয়ে পড়েছেন আওয়ামী লীগের এমপি-মন্ত্রীরা। দেশব্যাপী দলটির নেতাদের বাড়িতে হামলা, ভাঙচুর ও আগুন দেওয়ার ঘটনা ঘটছে। এ অবস্থায় অনেক নেতা দেশ ছাড়তে পারলেও আটকেপড়াদের অনেকেই প্রাণভয়ে বিভিন্ন দূতাবাসে আশ্রয় চাচ্ছেন।

শেখ হাসিনা সোমবার (৫ আগস্ট) দুপুরে হেলিকপ্টারে চড়ে ভারতে চলে গেছেন। তবে তার আগেই দেশ ছেড়ে পালিয়েছেন আওয়ামী লীগের অনেক শীর্ষ নেতা, আইনপ্রণেতা ও মন্ত্রী। এর মধ্যে রয়েছেন ওবায়দুল কাদের, সালমান এফ রহমান, মেয়র তাপস, শামীম ওসমান, আনিসুল হক, গোলাম দস্তগীর গাজী, আবুল হাসান মাহমুদ আলী, তাজুল ইসলাম, নুর-ই আলম চৌধুরী, আব্দুস শহীদ, সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, লিলি চৌধুরী, হাবিব হাসান, আনোয়ার হোসেন মঞ্জু, ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন, সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানসহ অনেকেই।

সিনিয়র কিছু নেতা পরিস্থিতি বুঝে দেশ ছেড়ে পালাতে পারলেও বাকিরা বেকায়দায় পড়েছেন। মূলত, শেখ হাসিনার হঠাৎ পালিয়ে যাওয়ার কারণে দেশ ছাড়তে না পেরে দেশেই গা ঢাকা দিয়েছেন তারা। শুধু তাই নয়, তাদের মধ্যে অনেকেই জীবনের নিরাপত্তা চেয়ে বিভিন্ন দূতাবাসে আশ্রয় চেয়েছেন বলেও খবর চাউর হয়েছে।

একটি সূত্র জানায়, অনেকে এমপি-মন্ত্রী শেষ মুহূর্তে শত চেষ্টা করেও দেশ ছাড়তে পারেননি। রোববার ও সোমবার বিভিন্ন এয়ারলাইন্সের সঙ্গে যোগাযোগ করেও তারা টিকিট পাননি। অনেকে পরিবারের সদস্যদের নিরাপদে বিদেশ পাঠাতে পারলেও নিজে আর যেতে পারেননি।

অন্যদিকে, আওয়ামী লীগের সঙ্গে সম্পৃক্ত পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অনেকেই ভয়ে আত্মীয়স্বজনের বাড়িতে অবস্থান করছেন। তবে, আওয়ামী লীগ সরকারের আমলে সবচেয়ে বেশি আলোচনায় থাকা সাবেক ডিবিপ্রধান হারুনঅর রশিদ পালানোর চেষ্টা করে ব্যার্থ হয়েছেন। তাকে হযরত শাহজালাল বিমানবন্দর থেকে সেনাসদস্যরা তাকে গ্রেপ্তার করেছে বলে শোনা যাচ্ছে।

মন্তব্য করুন

Radhuni
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আওয়ামী লীগপন্থি অভিযোগে বের করে দেওয়া হলো মাউশির পরিচালককে
রংপুরে রিমান্ড শেষে কারাগারে আওয়ামী লীগ নেতা
আওয়ামী লীগের দোসররা এখনও প্রশাসনে রয়েছে: রিজভী
কুমিল্লার সাবেক এমপি বাহারের আরেক সহযোগী আটক