• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

নির্বাচন না, আগে সংস্কার দেখতে চাই: মান্না

আরটিভি নিউজ

  ১৯ আগস্ট ২০২৪, ২৩:৫৬
মান্না
সংগৃহীত

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেছেন, ছাত্র-জনতার কাঙ্ক্ষিত নতুন বাংলাদেশ গড়তে আইন, বিচার, শিক্ষা, অর্থনীতিসহ সব গুরুত্বপূর্ণ সেক্টরে সংস্কার শেষে জাতীয় সংসদ নির্বাচন হওয়া উচিত।

সোমবার (১৯ আগস্ট) দুপুরে রংপুরে দলের নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাগরিক ঐক্য রংপুর জেলার আহ্বায়ক মহিউদ্দিন আজাদ।

মাহমুদুর রহমান মান্না বলেন, আমরা ক্ষমতার কাঙাল হয়ে যাইনি। তিন বা ছয় মাসের মধ্যে নির্বাচনও চাই না। আমরা আগে সংস্কারগুলো দেখতে চাই। আমরা প্রাণ ভরে নিশ্বাস নিতে চাই। অনুভব করতে চাই, টাকার জোরে কেউ আবার ভোট প্রতিহত করতে পারবে না। টাকার জোরে কেউ গুণ্ডা বা পুলিশ কিনতে পারবে না। পুলিশকে সংস্কার করে নতুনভাবে সাজাতে হবে। যখন মনে হবে সত্যি সত্যি মুক্তভাবে মানুষ ভোট দিতে পারবে, তখনই নির্বাচন চাইব।

এর জন্য কতদিন লাগবে, আমি জানি না। যোগ্য লোক দেড়-দুই বছরে শেষ করতে পারে। যদি বাধা হয়, তাহলে তিন বছরও লাগতে পারে।

ডাকসুর সাবেক এই ভিপি বলেন, অন্তর্বর্তী সরকারে যারা আছেন, তাদের রাষ্ট্র পরিচালনার অভিজ্ঞতা নেই, তারা কেউ রাজনীতিবিদ নন। তাই রাজনৈতিক ও প্রশাসনিকভাবে কতটা মোকাবিলা করতে পারেন, সেটা আমাদের দেখতে হবে। তাই আমাদের সমর্থন নিরঙ্কুশ না হলেও সমর্থনটা চালিয়ে যেতে চাই। যতদিন রাষ্ট্র সংস্কারে সময় লাগে, ততদিন আমরা সমর্থন রাখতে চাই।

তিনি বলেন, এই ছাত্ররা যদি লড়াইটা না করত, তাহলে এত অল্প সময়ের মধ্যে শেখ হাসিনার সরকার যেত না। আর যদি না যেত, তাহলে আরও চার বছর আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকত। সেই চার বছর আপনাদের অপেক্ষা করতে হতো আর পুলিশের ডান্ডা, আর্মির থ্রেট ও সব অন্যায়-অনাচারের মুখে থাকতে হতো। এই ছাত্র-জনতা লড়াই করে জীবন দিয়ে একটা মুক্ত পরিবেশ তৈরি করেছে।

মাহমুদুর রহমান বলেন, শেখ হাসিনার সরকার বিগত ১৫ বছর ধরে লাগাতার নির্যাতন চালিয়েছে। পাখির মতো মানুষকে গুলি করে হত্যা করেছে। আয়নাঘর তৈরি করে মানুষকে মাসের পর মাস আটকে রেখে নির্যাতন করেছে। আর বাংলাদেশের সব সম্পদ লুট করেছে। শেখ হাসিনার এই ভয়াবহ দুঃশাসনের বিরুদ্ধে মানুষ ফুঁসে উঠেছিল। ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে স্বৈরাচারী শাসকের পতন হয়েছে।

পরে রংপুরে আবু সাঈদের কবর জিয়ারত করে বগুড়ায় চলে যান তিনি।

মন্তব্য করুন

Radhuni
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে কারণে মুক্তি আটকে আছে মান্নার শেষ সিনেমা
এম এ মান্নানের শাস্তির দাবিতে শান্তিগঞ্জে শিক্ষার্থীদের বিক্ষোভ
সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের জামিন নামঞ্জুর
মান্নাকে দেখতে হাসপাতালে মির্জা ফখরুল