• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

এবি পার্টিকে নিবন্ধন দিয়ে প্রজ্ঞাপন জারি

আরটিভি নিউজ

  ২১ আগস্ট ২০২৪, ১৯:৩৬
এবি পার্টিকে নিবন্ধন দিয়ে প্রজ্ঞাপন জারি
ফাইল ছবি।

রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পেয়েছে আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি)।

বুধবার (২১ আগস্ট) দলটিকে নিবন্ধন দিয়ে প্রজ্ঞাপন জারি করে নির্বাচন কমিশন (ইসি)।

এতে বলা হয়, বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রায় ও আদেশ অনুযায়ী ‘দ্য রিপ্রেজেনন্টেশন অব দ্য পিপল অর্ডার, ১৯৭২ চ্যাপ্টার ভিআইএ’ এর বিধান মোতাবেক প্রধান কার্যালয় সায়হাম স্কাই ভিউ টাওয়ার, ৪র্থ তলা, ৪৫ বিজয় নগর রোড, ঢাকা-১০০০ এ অবস্থিত আমার বাংলাদেশ পার্টিকে (এবি পার্টি) পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশ নির্বাচন কমিশন রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন করিয়াছে। উক্ত দলের জন্য ‘ঈগল’ প্রতীক সংরক্ষণ করা হইয়াছে এবং উহার নিবন্ধন নং- ০৫০।

এর আগে, গত ১৯ আগস্ট রাজনৈতিক দল হিসেবে এবি পার্টিকে অবিলম্বে নিবন্ধন দিতে নির্বাচন কমিশনকে (ইসি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এবি পার্টির নিবন্ধনের আবেদন খারিজ করে গত বছরের ২৪ জুলাই নির্বাচন কমিশন চিঠি দেয়। এই চিঠির বৈধতা নিয়ে দলটির আহ্বায়ক এ এফ এম সোলায়মান চৌধুরী একই বছরের ২৩ আগস্ট রিটটি করেন। রিটের প্রাথমিক শুনানি নিয়ে গত বছরের ৩১ আগস্ট হাইকোর্ট রুল দেন।

রুলে রাজনৈতিক দল হিসেবে এবি পার্টিকে নিবন্ধন দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়। পাশাপাশি এবি পার্টিকে নিবন্ধন না দেওয়ার বিষয়ে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা-ও জানতে চাওয়া হয় রুলে।

প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনের সচিব ও উপসচিবকে রুলের জবাব দিতে বলা হয়। চূড়ান্ত শুনানি শেষে ১৯ আগস্ট রুল যথাযথ (অ্যাবসলিউট) ঘোষণা করে রায় দেন আদালত।

মন্তব্য করুন

Radhuni
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রাক-নিবন্ধনে অনিয়ম, হজ এজেন্সিকে শোকজ
গণসংহতি আন্দোলনকে নিবন্ধন দিতে বাধা নেই
এবি পার্টি ছাড়লেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক
সুখবর দিলো বিআরটিএ