• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

ছাত্র-জনতার আন্দোলন শুধু ভোটের জন্য হয়নি: মান্না

আরটিভি নিউজ

  ০৫ সেপ্টেম্বর ২০২৪, ১৭:০৪
ছবি: সংগৃহীত

ছাত্র-জনতার আন্দোলন শুধু ভোটের জন্য হয়নি বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান।

বৃহস্পতিবার (৫ আগস্ট) দুপুরে জাতীয় প্রেসক্লাবে ‘বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে গণতন্ত্রের ভবিষ্যৎ ও অন্তর্বর্তীকালীন সরকারের কাছে জনগণের প্রত্যাশা’ শীর্ষক আলোচনা সভার বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

সভায় মাহমুদুর রহমান মান্না বলেন, ভোট যদি হয়, হয়তো আপনারাই (বিএনপি) জিতবেন, কিন্তু আজ যে আন্দোলন হয়েছে সেটা শুধু ভোটের জন্য হয়নি। এ আন্দোলন হয়েছে মানুষের গণতান্ত্রিক, ভোটের অধিকার, নির্বাচিত প্রতিনিধিদের হাতে ক্ষমতা দেওয়ার মতো একটা পরিবেশ তৈরির জন্য। এই লড়াইয়ে যদি একাত্ম হয়ে আসতে পারেন, তাহলেই হবে।

মান্না বলেন, শুধু স্বৈরাচার সরকার উৎখাতে লড়াই করিনি। আমরা সরকার ও দেশ বদলাবার লড়াই করছি। আমরা সরকার ও প্রশাসন বদলাবার লড়াই করছি। সরকার বদলেছে, এখন পরের কাজটা করতে হবে। যুবসমাজ, ছাত্রসমাজ আমরা নতুন বাংলাদেশ গড়তে চাই।

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, নতুন বাংলাদেশকে কল্যাণকর রাষ্ট্র, গণতান্ত্রিক রাষ্ট্র, মানবিক রাষ্ট্র, যত সুন্দর রাষ্ট্র হতে পারে, সেটা করতে হবে। যেই রাষ্ট্রে বেঁচে থেকে আরাম পাবো, স্বস্তি পাবো। সেই রকম দেশ গড়ার পথে বাধা কি ছিল? স্বৈরাচার। তারা মানুষকে কথা বলতে দিতো না, ভোটের অধিকার দিতো না, গণতন্ত্র শেষ করে দিয়েছিল। আজকে যদি সেই রাষ্ট্র গঠন করতে চাই তাহলে সে রকম একটা গণতান্ত্রিক ব্যবস্থা লাগবে। সেই গণতান্ত্রিক ব্যবস্থার জন্য নির্বাচন ব্যবস্থা লাগবে। যে নির্বাচন সবার কাছে গ্রহণযোগ্য হবে, প্রশ্নবিদ্ধ হবে না।

নাগরিক ঐক্যের সভাপতি বলেন, গত দুইটা নির্বাচন যদি দেখেন, সবচেয়ে বেশি ভোট ডাকাতি করেছে পুলিশ। পুরো ভোটটাকে খেয়ে ফেলেছে পুলিশ, জনগণকে কথা বলতে দেয়নি পুলিশ, সেই পুলিশ এখন কোথায়? জনগণের আক্রোশের সামনে দাঁড়িয়ে এখন তারা থানায় বসতে ভয় পায়। থানার বাইরে গেলে তাদের নিজেদের সিকিউরিটি নাই, ভোট এই পুলিশ দিয়ে হবে? যদি কয়েকটা আইজি, ডিআইজি, বড় বড় অফিসার বদল করে দেন তাহলেই কি পুলিশ বদলে যাবে? এ পুলিশ এখনো তলে তলে ঘুষ খায়। এখনও যারা মনে করে মামলা কোর্টে নিচ্ছে না তারা পুলিশের কাছে যায়, টাকা যদি দেয় তাহলে হয়তো মামলা নেবে। সেটা আবার পার্টির কোনো নেতা ধরে তিনি সেটা ব্যবস্থা করে দেন।

সভায় আরও বক্তব্য রাখেন- বিএনপির নির্বাহী কমিটির সদস্য বিলকিস ইসলাম, জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা) সভাপতি খন্দকার লুৎফর রহমান, জাতীয়তাবাদী মৎস্যজীবী দল আহ্বায়ক অধ্যক্ষ সেলিম ভূঁইয়া, মুক্তিযোদ্ধা দলের সাংগঠনিক সম্পাদক লায়ন মিয়া মোহাম্মদ আনোয়ার, দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন প্রমুখ।

মন্তব্য করুন

Radhuni
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অবশেষে মমতার সঙ্গে বৈঠক করলেন আন্দোলনকারীরা
যাত্রাবাড়ী থানার সাবেক ওসি আবুল হাসান গ্রেপ্তার
দাফনের ৫৮ দিন পর মিলনের মরদেহ উত্তোলন
এক সপ্তাহের মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন: চিফ প্রসিকিউটর