• ঢাকা রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১
logo

সংবিধান পরিবর্তন করলে আপত্তি নেই: নুর

আরটিভি নিউজ

  ২১ সেপ্টেম্বর ২০২৪, ২২:২৬
সংবিধান পরিবর্তন করলে আপত্তি নেই: নুর
ছবি: সংগৃহীত

বাংলাদেশের বর্তমান সংবিধান মানুষের মৌলিক অধিকার সুরক্ষা দিতে পারেনি জানিয়ে গণঅধিকার পরিষদের সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর বলেছেন, নতুন করে সংবিধান পরিবর্তন করলে আমাদের আপত্তি নেই।

বাংলাদেশ আইনজীবী অধিকার পরিষদের আয়োজনে শনিবার (২১ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবে ‌‘রাষ্ট্র সংস্কারে আইনজীবীদের ভূমিকা’ শীর্ষক আলোচনাসভায় তিনি এ কথা বলেন।

নুর বলেন, উচ্চ আদালতে বিচারপতি নিয়োগের বিষয়ে নিয়ম থাকা উচিত। আদালতকে আইন মন্ত্রণালয়ের অধীনস্থ করা উচিত না। বিচার বিভাগের পূর্ণাঙ্গ স্বাধীনতার যে কথা আমরা বলি, তা নিশ্চিত করতে হবে। বিপ্লবের পর বিভিন্ন দেশে সংবিধান পরিবর্তন হয়। বাংলাদেশের যে সংবিধান তা মানুষের মৌলিক অধিকার সুরক্ষা দিতে পারেনি, তাই নতুন করে সংবিধান পরিবর্তন করলে আমাদের আপত্তি নাই।

তিনি বলেন, স্বাধীনতার ৫৩ বছরে আমরা বাংলাদেশকে নতুন করে গড়ার সুযোগ পেয়েছি। এখন সময় এসেছে দেশকে সংস্কার করার। বিভিন্ন সময় দেশের মানুষ জীবন দিয়েছে কিন্তু দেশের গুণগত পরিবর্তন হয়নি। এই জাতি তো বারবার জীবন দেবে না, তাই এখন সময়কে কাজে লাগাতে হবে। জেলায় জেলায় নিরপেক্ষ লোককে পাবলিক প্রসিকিউটর হিসেবে নিয়োগ দিতে হবে।

গণঅধিকার পরিষদের সভাপতি বলেন, আমরা যখন দেখলাম রাষ্ট্রের রন্ধ্রে রন্ধ্রে শত সহস্র অনিয়ম সেগুলো সংস্কার করবে কারা? জাতির সামনে সেরকম নেতৃত্ব নেই। সেজন্যে রাজপথ থেকে উঠে এসে রাজনৈতিক দল গঠন করেছি। দল ঘোষণার এক বছরের মধ্যেই নির্বাচন কমিশনের সব শর্ত পূরণ করে নিবন্ধন পেয়েছি।

তরুণ, সৎ ও মেধাবীদের রাজনীতিতে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, নতুন নেতৃত্ব ছাড়া বাংলাদেশ নতুনভাবে বিনির্মাণ সম্ভব না। ৫৩ বছরেও যারা পারেনি, তারা সামনেও পারবে কি না, সেটা নিয়ে জনগণের সংশয় আছে।

এ সময় নুরুল হক নুর অ্যাডভোকেট গোলাম সওয়ার জুয়েলকে আহ্বায়ক, অ্যাডভোকেট সরকার নুরে এরশাদ সিদ্দিকীকে সদস্য সচিব করে বাংলাদেশের আইনজীবী অধিকার পরিষদের কমিটি ঘোষণা করেন।

আলোচনা সভায় গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক মো. রাশেদ খাঁন বলেন, শেখ হাসিনার পতন হলেও বিচারবিভাগ, সচিবালয়, পুলিশ ও প্রশাসনে ফ্যাসিবাদ রয়ে গেছে। আওয়ামী সেটাপ পরিবর্তন না করে রাষ্ট্র সংস্কার করা সম্ভবপর নয়। সুতরাং, অন্তর্বর্তী সরকারকে বলব, সবকিছু ঢেলে সাজান।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ ইতোমধ্যে ষড়যন্ত্র শুরু করেছে। পাহাড়ে অশান্তি কারা করছে, খতিয়ে দেখুন। আমরা পাহাড় ও সমতলের মধ্যে কোনো বৈষম্য-পার্থক্য চাই না। বাংলাদেশকে নিয়ে কোনো ষড়যন্ত্র সফল হতে দেওয়া হবে না।

আরটিভি/আরএ-টি

মন্তব্য করুন

Radhuni
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আগামী নির্বাচনে সব আসনে একক প্রার্থী দেবে গণঅধিকার পরিষদ: আবু হানিফ 
৩০০ আসন নিয়েও শেখ হাসিনা টিকে থাকতে পারেননি: শাকিলউজ্জামান 
শাহদীন মালিকের পরিবর্তে সংবিধান সংস্কার কমিশনের প্রধান আলী রীয়াজ
আগামী সংসদে ১৫০ তরুণ এমপি দেখতে চান নুর