• ঢাকা শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১
logo

কোনো শহীদ পরিবারকে যেন বলতে না হয় বিচার পাইনি: জোনায়েদ সাকি

আরটিভি নিউজ

  ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩:৩৪
কোনো শহীদ পরিবারকে যেন বলতে না হয় বিচার পাইনি: জোনায়েদ সাকি
ছবি: সংগৃহীত

খুনিদের বিচার করতে হবে জানিয়ে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, কোনো শহীদ পরিবারকে যেন বলতে না হয় আমরা বিচার পেলাম না।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যায় নারায়ণগঞ্জ শহরের মিশনপাড়ায় আন্দোলনে নিহতদের স্মরণ সভায় তিনি এ কথা বলেন।

জোনায়েদ সাকি বলেন, সকল হত্যার দোসর ও নির্দেশদাতারা কোথায় গেল। শুনতে পাচ্ছি তারা পালিয়ে গেছে, এখনও পালিয়ে যাচ্ছে। তারা কীভাবে আইনের মুখোমুখি না হয়ে পালিয়ে যাচ্ছে সরকারকে জবাব দিতে হবে। আমরা তাদের বিচারের মুখোমুখি দেখতে চাই।

তিনি বলেন, প্রশাসনে বসে থাকা ফ্যাসিস্টদের দোসররা খুনিদের আড়াল করার চেষ্টা করছে। তারা যেন এটা করতে না পারে সবাইকে সতর্ক থাকতে হবে। তাদের বিচার করতে হবে, এটাই দেশের মানুষের আকাঙ্ক্ষা।

সরকারকে দ্রুত শহীদদের তালিকা প্রস্তুতের আহ্বান জানিয়ে গণসংহতি আন্দোলনের এই নেতা বলেন, আমরা বিশ্বাস করি এ সরকার শহিদদের তালিকা প্রকাশ করবে। একজন শহিদের তালিকাও যেন বাদ না যায়। দল হিসেবে আমরা চেষ্টা করছি, আমাদের সীমাবদ্ধতা রয়েছে। কিন্তু সরকারের সক্ষমতা আছে।

জোনায়েদ সাকি বলেন, শহীদরা শুধু নাম নয়, একেকটি সম্ভাবনাময় জীবন। কী নিদারুণ যন্ত্রণা ভোগ করছে এই ছেলেরা। অন্তত ৫০০ যুবক চোখ হারিয়েছে। অনেকে পঙ্গুত্ব বরণ করেছে। তাদের জীবনের নিরাপত্তা নিয়ে যেন ভাবতে না হয়। সেভাবে সরকারকে ব্যবস্থা নিতে হবে।

তিনি বলেন, আমাদের নতুন রাজনৈতিক বন্দোবস্ত লাগবে। সেটার জন্য জনতার সংবিধান লাগবে। তার জন্য আইনের সংস্কার করতে হবে। এর মধ্যদিয়ে রাষ্ট্র গণতান্ত্রিক হবে। এ কাজগুলো অন্তর্বর্তী সরকারকে করতে হবে।

তিনি আরও বলেন, দেশের সকল স্তরের মানুষ যেন মাথা উঁচু করে দাঁড়াতে পারে। উন্নয়ন মানে শুধু বড় বড় স্থাপনা নয়। আমরা এমন একটি বাংলাদেশ চাই যেখানে মানুষ অধিকার চাইতে পারে এবং সরকারকে তা শুনতে হয়।

আরটিভি/আরএ/এআর

মন্তব্য করুন

Radhuni
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিবন্ধন পেল জোনায়েদ সাকির গণসংহতি আন্দোলন
গণসংহতি আন্দোলনকে নিবন্ধন দিতে বাধা নেই
‘রাষ্ট্রক্ষমতাকে ব্যবহার করে জনগণের সম্পদ লুটপাট করা হচ্ছে’
‘পররাষ্ট্রমন্ত্রী দিল্লিতে কদমবুসি করতে গেছেন’