• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

ছবি বিকৃত করে পলকের বিরুদ্ধে অপপ্রচার

আরটিভি নিউজ

  ০১ আগস্ট ২০২৪, ১৫:২৪
সংগৃহীত ছবি

কোটা সংস্কার আন্দোলন ঘিরে সহিংতায় অপপ্রচার এড়াতে গত ১৮ জুলাই দেশে ইন্টারনেট শার্টডিউন করা হয়। এরপর গত ২৩ জুলাই রাত থেকে ব্রডব্যান্ড ও গত ২৮ জুলাই বিকেল থেকে মোবাইল ইন্টারনেট চালু করা হয়। ইন্টারনেট ও সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ে গত কয়েকদিন ধরেই আলোচনায় ছিলেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এরই মধ্যে তার একটি পারিবারিক ছবি বিকৃত করে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেওয়া হয়েছে।

জানা গেছে, যে ছবিটি আলোচনার জন্ম দিয়েছে সেটি প্রতিমন্ত্রী পলক ও তার স্ত্রী আরিফা জেসমিন কনিকা। ২০১২ সালে পলক নিজের ফেসবুক পেজে ক্যাপশনে তিনি ও তার স্ত্রী শীর্ষক বাক্য রেখে এ-সংক্রান্ত মূল যে ছবিটি পোস্ট করেছিলেন তাতে দুজনই পোশাক পরিহিত ছিলেন। তবে বর্তমানে ভাইরাল হওয়া ছবিটি এডিট করা। পলকের আগের ছবিটি সম্পাদনা করে ‘আপত্তিকর’ রূপ দিয়ে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে সার্চ ইঞ্জিন গুগলে পলকের অফিশিয়াল ফেসবুক পেজের বরাতে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। গুগলের দেখানো পোস্ট প্রিভিউতেই মূল পোস্টের ক্যাপশনের লেখাটি দেখা যায়। সেখানে Me & Bou লেখা ছিল এবং ছবিটি ২০১২ সালের ১২ ফেব্রুয়ারি ফেসবুকে পোস্ট করা হয়।

এছাড়া প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের ফেসবুক পেজে মূল ছবি সংবলিত পোস্টটি খুজে পাওয়া যায়। তবে পলকের পোস্ট করা ছবিতে তাকে এবং তার স্ত্রীকে আপত্তিকর অবস্থায় দেখা যায়নি। দুজনের শরীরে পোশাক থাকা এই ছবিটিকে সম্পাদনার মাধ্যমে পোশাকগুলো সরিয়ে আপত্তিকর বানিয়ে ফেসবুকে প্রচার করা হচ্ছে। সুতরাং, পলকের সঙ্গে এক নারীর আপত্তিকর দৃশ্য দাবিতে ইন্টারনেটে প্রচারিত এই ছবিটি বিকৃত বা সম্পাদিত।

মন্তব্য করুন

Radhuni
  • সোশ্যাল মিডিয়া এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইন্টারনেট সেবা বিঘ্নিত হতে পারে আজ
ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ
ইন্টারনেটের গতিতে বাংলাদেশের উন্নতি
খাগড়াছড়ি-রাঙামাটিতে ইন্টারনেট বন্ধের কারণ জানাল বিটিআরসি