• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

গণত্রাণের টাকা কোথায় খরচ হবে, জানালেন সমন্বয়ক আবু বাকের

আরটিভি নিউজ

  ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২১:২০
গণত্রাণের টাকা কোথায় খরচ হবে, জানালেন সমন্বয়ক আবু বাকের
ফাইল ছবি

টানা বৃষ্টি ও ভারত থেকে নেমে আসা উজানের ঢলে সম্প্রতি স্মরণকালের ভয়াবহ বন্যার কবলে পড়ে ফেনী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রামসহ বাংলাদেশের পূর্বাঞ্চলীয় বেশ কয়েকটি জেলা। বন্যার্তদের সাহায্যার্থে ওই সময় রাজধানীসহ সারা দেশে ত্রাণ সংগ্রহ কার্যক্রম পরিচালনা করা হয়। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আহ্বানে সাড়া দিয়ে ত্রাণ কার্যক্রমে সহায়তা করে দেশবাসী।

শুধুমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতেই বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের গণত্রাণ কর্মসূচির সংগ্রহ হয় ১৪ দিনে মোট ১১ কোটি ১০ লাখ ১৩ হাজার ৫৬৯ টাকা, যার মধ্যে ৯ কোটি ৩৫ লাখ ৭৭৫ টাকাই থেকে যায় অব্যবহৃত। টিএসসিতে উত্তোলিত এই বিশাল অঙ্কের ত্রাণের টাকা নিয়ে বেশ আলোচনা-সমালোচনা হয় গত কিছুদিন। পরে সমন্বয়কদের পক্ষ থেকে জানানো হয় উত্তোলিত টাকা ব্যাংকে জমা আছে। বিষয়টি জন্ম দেয় নতুন আরেক বিতর্কের; কথা ওঠে, কী করা হবে এই টাকা দিয়ে।

এবার বিষয়টি নিয়ে মুখ খুলেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়কদের একজন আবু বাকের মজুমদার। নিজের ফেসবুক পেইজ থেকে দেওয়া এক পোস্টে তিনি জানান, ব্যাংকে থাকা গণত্রাণের অর্থ ব্যয় করা হবে উত্তরবঙ্গে সৃষ্ট বন্যা পরিস্থিতিতে।

রোববার (২৯ সেপ্টেম্বর) রাতের ওই পোস্টে আবু বাকের মজুমদার লিখেছেন, ‘অতিভারী বৃষ্টি ও উজানের ঢলে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়ে বন্যা দেখা দিয়েছে উত্তরবঙ্গে। আমাদের কাছে পূর্বে উত্তোলিত যে নগদ অর্থ আছে, সেটা দিয়ে উত্তরবঙ্গে বন্যাকবলিত এলাকায় ত্রাণ কার্যক্রম পরিচালনার উদ্যোগ নিতে যাচ্ছি। আপনাদের সার্বিক সহযোগিতা একান্তই কাম্য।’

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের গণত্রাণ কর্মসূচির ১৪ দিনে মোট ১১ কোটি ১০ লাখ ১৩ হাজার ৫৬৯ টাকা সংগ্রহ হয়েছিল। সংগৃহীত এই অর্থের ১ কোটি ৭৫ লাখ ১২ হাজার ৭৯৪ টাকা বিভিন্ন খাতে ব্যয় হিসেবে দেখানো হয়েছে। বর্তমানে ৯ কোটি ৩৫ লাখ ৭৭৫ টাকা ব্যাংকে আছে বলে জানিয়েছেন সমন্বয়করা।

আরটিভি/এসএইচএম-টি

মন্তব্য করুন

Radhuni
  • সোশ্যাল মিডিয়া এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (০১ অক্টোবর)
বিচার প্রার্থীর সময় ও খরচ কমাতে চান প্রধান বিচারপতি
ব্যবসায়ীকে পিটিয়ে ২০ লাখ টাকা লুটের অভিযোগ
গুলি ছুড়ে, ব্যাংক কর্মকর্তাদের কুপিয়ে টাকা ছিনতাই