• ঢাকা শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১
logo

ভূতের গলি-পরীবাগসহ ঢাকার বিভিন্ন স্থানের নামকরণের রহস্য

কানিজ ফাতেমা শিমু, আরটিভি নিউজ

  ০১ জুলাই ২০২৪, ১৪:২০

ভূতের গলির মানে কি গলি ভরা ভূতের সমারোহ, পরীবাগ মানে কি বাগান ভরা পরী? স্বামীবাগে কি শুধু স্বামীরাই থাকেন? আরামবাগের মানুষ কি সারাদিনই আরাম করেন? এলিফেন্ট রোড কি শুধু হাতিদের জন্য?
রাজধানী ঢাকা কারো কাছে ভালোবাসার শহর, কারো কাছে মায়ার শহর আবার কারো কারো কাছে জাদুর শহর। এ শহরের বিভিন্ন জায়গার রয়েছে ভিন্ন ভিন্ন নাম। শুনতে মজার হলেও এসব নামের পেছনে রয়েছে এক একটি ইতিহাস। আসুন জেনে নেই রাজধানীর অতি পরিচিত বেশ কয়েকটি স্থানের নামকরণের নেপথ্য—

ভূতের গলি

এ এলাকায় Mr. boot নামে একজন ব্রিটিশ নাগরিক ছিলেন, তার নাম থেকে বুটের গলি, পরবর্তীতে বুট থেকে প্রচলিত হয়ে যায় ভুতের গলি নামে।

গেন্ডারিয়া

ইংরেজি শব্দ Grand Area থেকে এসেছে। এ এলাকায় অভিজাত ধনী ব্যক্তিরা থাকতেন বলে এর নাম ছিল Grand Area। কিন্তু লোকমুখে ইংরেজি শব্দ গ্র্যান্ড এরিয়া হয়ে যায় গেন্ডারিয়া।

মহাখালী

এ এলাকায় মহাকালী নামের একটি মন্দির ছিল। সেই মহাকালি থেকে জায়গার নাম হয়ে যায় মহাখালী।

গোপীবাগ

এ এলাকায় গোপীনাগ নামক এক ধনী ব্যবসায়ী ছিলেন। নিজ খরচে তৈরি করেন ‘গোপীনাথ জিউর মন্দির’। এর পাশেই ছিল হাজারো ফুলের বাগান। আর সর্বোপরি বাগান আর গোপীনাগ থেকে জায়গার নাম হয়ে যায়

‘গোপীবাগ’

পুরানা পল্টন, নয়া পল্টন: ইস্ট ইন্ডিয়া কোম্পানীর ঢাকাস্থ সেনানিবাসে এক প্ল্যাটুন সেনাবাহিনী ছিল, তবে বাঙালীর বাংলা বলতেই স্বাচ্ছন্দ্যবোধ করে। তাই প্ল্যাটুন থেকে নাম হয়ে যায় পল্টন। পরবর্তীতে আগাখানিরা এই পল্টনকে দুইভাগে ভাগ করেন, নয়া পল্টন ছিল আবাসিক এলাকা আর পুরানো পল্টন ছিল বাণিজ্যিক এলাকা।

পিলখানা, হাতিরঝিল, এলিফ্যান্ট রোড ও হাতিরপুল

ইংরেজ শাসনামলে প্রচুর হাতি পালা হতো বলে জায়গার নাম হয় পিলখানা। হাতিগুলো যেখানে গোসল করানো হত তার নাম হয় হাতিরঝিল। আর পিলখানা হতে ঝিলে যাওয়ার জন্য হাতিরা যে রাস্তা দিয়ে ব্যবহার করত তার নামকরণ করা হয় এলিফ্যান্ট রোড। আর এর মাঝে ছোট্ট একটি কাঠের পুল ছিল, যার নামকরণ হলো হাতিরপুল।

স্বামীবাগ

এ এলাকায় ত্রিপুরালিঙ্গ স্বামী নামে এক ধনী ও রাজনৈতিক প্রভাবশালী এক ব্যক্তি ছিলেন। এলাকায় স্বামীজি নামেও পরিচিত ছিলেন তিনি। তার নামানুসারে এলাকার নাম হয় স্বামীবাগ।
পরীবাগ পরীবানু নামে নবাব আহসানউল্লাহর এক মেয়ে ছিল। ধারণা করা হয় পরীবানুর নামে একটি বড় বাগান করা হয়। পরবর্তীতে তার নাম ও বাগানুসারে এর নামকরণ হয় পরীবাগ।

ধানমন্ডি

এককালে এ এলাকায় বড় একটি হাট বসতো। হাটটি ধান ও অন্যান্য শস্য বিক্রির জন্য বিখ্যাত ছিল। আর তা থেকে এর নাম হয়ে যায় ধানমন্ডি।

কাকরাইল

ঊনিশ শতকের শেষ দশকে ঢাকার কমিশনার ছিলেন মি. ককরেল। নতুন শহর তৈরি করে নামকরণ হলো "কাকরাইল"।

আরামবাগ

এখানে প্রচুর ফল ও অন্যান্য গাছের বাগান ছিল। মানুষ সেসব গাছের ছায়ায় আরাম করার পাশাপাশি ফল পেড়ে খেতো। আর সর্বোপরি বাগান সমৃদ্ধ এলাকার নাম হয়ে যায় আরামবাগ।


মন্তব্য করুন

  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়