• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

চ্যাম্পিয়ন্স লিগের আগামী মৌসুমে অংশ নেবে জার্মানির যে পাঁচ ক্লাব

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ মে ২০২৪, ২১:০৭
লেভারকুসেন
ছবি- গেটি ইমেজ

চ্যাম্পিয়ন্স লিগের চলতি মৌসুমে ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ২ জুন। এরই মধ্যে আলোচনায় টুর্নামেন্টটির পরবর্তী আসর। বিগত আসরগুলোতে ৩২টি করে দল অংশ নিলেও পরের আসরে অংশ নেবে ৩৬টি দল।

যার মধ্যে পাঁচটি আসবে বুন্ডেসলিগা থেকে। এতদিন জার্মানির চারটি করে ক্লাব প্রতি মৌসুমে ইউরোপের সর্বোচ্চ ক্লাব আসরে জায়গা পেত। কিন্তু এবার অংশ নেবে পাঁচটি। সেই তালিকায় রয়েছে ইতালিও।

চ্যাম্পিয়ন্স লিগে ক্লাবের সংখ্যা বৃদ্ধি পাওয়ার কারণে চারটি ক্লাবের মধ্যে দুটি সরাসরি চূড়ান্ত পর্বে জায়গা পাবে। বাকি দুটিকে পেরিয়ে আসতে হবে বাছাই পর্বের বাধা। যে দুটি ক্লাব সরাসরি জায়গা পাবে, তারা আসবে উয়েফার সর্বোচ্চ র‍্যাঙ্কিংধারী দুটি দেশের ক্লাবগুলোর আগের মৌসুমের সম্মিলিত পারফরম্যান্সের ওপর ভিত্তি করে।

অর্থাৎ চলমান মৌসুমের পারফরম্যান্স অনুসারে পরের মৌসুমে দুটি দেশ থেকে একটি করে বেশি ক্লাব অংশ নেবে। এবার উয়েফার সর্বোচ্চ র‍্যাঙ্কিংধারী দুটি দেশ হলো যথাক্রমে ইতালি ও জার্মানি।

শনিবার (১৮ মে) শেষ হয় বুন্ডেসলিগার চলতি মৌসুম। রেকর্ড গড়ে আগেই শিরোপা নিশ্চিত করেছিল বায়ার লেভারকুসেন। জার্মানির প্রথম ক্লাব হিসেবে অপরাজিত থেকে মৌসুম শেষ করে জাবি আলোনসোর শিষ্যরা। শেষ ম্যাচে ঘরের মাঠে তারা ২-১ গোলে অগসবুর্গকে হারিয়ে মেতে ওঠে উল্লাসে।

পয়েন্ট তালিকার শীর্ষ পাঁচের বাকি দুটি ক্লাব হলো আরবি লাইপজিগ ও বরুশিয়া ডর্টমুন্ড। এই পাঁচটি ক্লাব আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগে সরাসরি খেলার টিকিট পেয়েছে। ৩৪ ম্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে লাইপজিগ পেয়েছে চতুর্থ স্থান। পাঁচে থেকে মৌসুম শেষ করা ডর্টমুন্ডের পয়েন্ট সমান ম্যাচে ৬৩।

জার্মানির মতো ইতালিরও পাঁচ ক্লাব আসন্ন চ্যাম্পিয়ন্স লিগে অংশ গ্রহণ করবে। আর বাকি দুই দল আসবে বাছাই পর্ব খেলে।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জয়পুরহাট প্রেসক্লাবে কবিতা উৎসব 
শাহরাস্তি প্রেস ক্লাবের উদ্যোগে বন্যার্তদের ত্রাণ বিতরণ অব্যাহত
রাস্তার একপাশে জার্মানি, আরেক পাশে ফ্রান্স
বায়ার্ন মিউনিখ ছাড়াও লিগ পর্বে যাদের মুখোমুখি হবে বার্সেলোনা