• ঢাকা বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১
logo

বিশ্বকাপের মাঝেই হারানো রাজত্বে ফিরলেন সাকিব

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ জুন ২০২৪, ১৭:০৩
সাকিব আল হাসান
ছবি- সংগৃহীত

কদিন আগেই আইসিসির টি-টোয়েন্টি অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে সাকিব আল হাসানকে সরিয়ে শীর্ষে উঠেছিলেন শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা। তবে বেশিদিন এই স্থান ধরে রাখতে পারলেন না তিনি। এক সপ্তাহ ব্যবধানেই লঙ্কান এই অলরাউন্ডারকে হটিয়ে নিজ রাজত্বে ফিরেছেন টাইগার পোস্টারবয়।

বুধবার (৫ জুন) র‍্যাঙ্কিংয়ের হালনাগাদ প্রকাশ করে আইসিসি। যেখানে অবনমন হয়েছে হাসারাঙ্গার। এতে ফের নিজের সিংহাসন ফিরে পেয়েছেন সাকিব।

এদিকে গেল এক সপ্তাহে কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেনি টাইগাররা। এর আগে, গেল মাসের মাঝামাঝি সমান ২২৮ রেটিং পয়েন্ট নিয়ে যৌথভাবে শীর্ষে ছিলেন সাকিব ও হাসারাঙ্গা।

তবে মে’র শেষ দিকে যুক্তরাষ্ট্রের সঙ্গে টি-টোয়েন্টি সিরিজের পর ৫ রেটিং পয়েন্ট কমে সাকিবের। আর এতে শীর্ষে উঠেন হাসারাঙ্গা।

সোমবার (৩ জুন) বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে নিষ্প্রভ ছিলেন হাসারাঙ্গা। বল হাতে ৩ দশমিক ২ ওভারে ২২ রান খরচায় ২ উইকেট শিকার করলেও ব্যাট হাতে মোটের ওপর ২ রান করে প্যাভিলিয়নে ফেরেন। এতে ৬ রেটিং পয়েন্ট হারিয়েছেন তিনি।

টি-টোয়েন্টি অলরাউন্ডারদের শীর্ষ পাঁচের বাকি তিন ক্রিকেটার হলেন- মোহাম্মদ নবী, সিকান্দার রাজা ও মার্কাস স্টয়নিস।

অন্যদিকে ব্যাটার ও বোলারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানেও কোনো পরিবর্তন নেই। শীর্ষ তিন ব্যাটার হলেন- ভারতের সূর্যকুমার যাদব, ইংল্যান্ডের ফিল সল্ট ও পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান।

আর বোলারদের শীর্ষ তিনে ইংল্যান্ডের আদিল রশিদ, শ্রীলঙ্কার হাসারাঙ্গা ও ভারতের অক্ষর প্যাটেল। তবে লঙ্কানদের বিপক্ষে ৭ রানে ৪ উইকেট নিয়ে ৯ ধাপ উন্নতি হয়েছে দক্ষিণ আফ্রিকার আনরিখ নরকিয়ার। এতে শীর্ষ আটে উঠে এসেছেন তিনি।

টাইগার বোলারদের মধ্যে এখন শীর্ষে মোস্তাফিজুর রহমান। টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে বর্তমানে ২৩তম স্থানে আছেন তিনি। আর ব্যাটারদের মধ্যে ৩৯তম স্থানে আছেন ওপেনার লিটন দাস, এটিই টাইগার ব্যাটারদের মধ্যে সেরা র‍্যাঙ্কিং।

মন্তব্য করুন

  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘শান্তর কথা কোনোভাবেই মেনে নেওয়া যায় না’
সাকিব-মাহমুদউল্লাহর অবসর নিয়ে যা বললেন পাপন
তাসকিনের ঘুমকাণ্ডে যা বললেন সাকিব
যে কারণে পিচের মাটি খেয়েছিলেন বিশ্বকাপজয়ী রোহিত