• ঢাকা শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১
logo

সুপার এইটে ‘ডার্ক হর্স’ আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ জুন ২০২৪, ০৯:৪০
আফগানিস্তান
ছবি-এএফপি

টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা দুই জয়ে বেশ সুবিধাজনক অবস্থানে ছিল আফগানিস্তান। অন্যদিকে প্রথম দুটি ম্যাচ হেরে খাদের কিনারায় দাঁড়িয়ে ছিল নিউজিল্যান্ড। এবার সুপার এইটে ওঠার মিশনে গ্রুপ পর্বে তৃতীয় ম্যাচে পাপুয়া নিউগিনিকে নিয়ে রীতিমত ছেলেখেলা করলো রশিদ খানের দল।

আফগানদের শক্তির কাছে পাত্তাই পেল না পিএনজি। ‘ডার্ক হর্স’ আফগানিস্তানের জয়ে স্বপ্নভঙ্গ হলো কিউইদের। দুই ম্যাচ বাকি থাকতেই বিশ্বমঞ্চ থেকে বিদায় ঘণ্টা বাজলো নিউজিল্যান্ডের।

শুক্রবার (১৪ জুন) ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে ১৯ দশমিক ৫ ওভারে সবকটি উইকেট হারিয়ে ৯৫ রান সংগ্রহ করে পাপুয়া নিউগিনি। জবাবে ২৯ বল বাকি থাকতেই নিউগিনিকে ৭ উইকেটে হারিয়েছে আফগানিস্তান।

মামুলি লক্ষ্য তাড়া করতে নেমে আফগান ব্যাটিংয়েও শুরুতে বিপর্যয় ঘটে। দলীয় ২২ রানেই প্যাভিলিয়নে ফেরেন দুই ওপেনার। ৭ বলে ১১ রানে রহমানউল্লাহ গুরবাজ এবং ৭ বল মোকাবিলায় রানের খাতা খোলার আগেই ইব্রাহিম জাদরানকে হারায় আফগানরা।

এরপর দলীয় ৫৫ রানে প্যাভিলিয়নে ফেরেন আজমতউল্লাহ ওমরজাই। ভানুয়ার বলে বোল্ড হয়ে ১৩ রান করে ফেরেন এই ব্যাটার।

এরপর বাকি কাজ সারেন গুলবাদিন নায়েব এবং মোহাম্মদ নবি। শেষ পর্যন্ত গুলবাদিনের ৩৬ বলে ৪৯ এবং নবির ২৩ বলে ২৬ রানে ২৯ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় এশিয়ার দেশটি।

এর আগে, টস হেরে ব্যাটিংয়ে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারেই উইকেট হারায় পিএনজি। রানআউটের খপ্পরে পড়ে প্যাভিলিয়নে ফেরেন ২ বলে ৩ রান করা অধিনায়ক আসাদ ভালা।

পরের ওভারে ২ বলে ২ উইকেট শিকার করেন ফজল হক ফারুকি। রানের খাতা খোলার আগেই লেগা সিয়াকা ও সেসে বাউকে প্যাভিলিয়নে ফেরান এই পেসার।

দলীয় ১৭ রানে ৪ উইকেট হারানো পিএনজি ৩০ রানের মাথায় পঞ্চম উইকেট খুইয়ে বসে। ১৮ বলে ১১ রান করা ওপেনার টনি উরাকে সাজঘরে ফেরান নাভিন-উল-হক।

এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় দলটি। তবে অষ্টম উইকেটে কিপলিন দরিগা ও অ্যালেই নাওয়ের দুর্দান্ত জুটিতে ১০০ ছুঁই ছুঁই পুঁজির স্বপ্ন বুনে নিউগিনি। নুর আহমেদের ঘূর্ণিতে দুই চারে ৩২ বলে ২৭ রান করা দরিগা বিদায় নিলে ভাঙে তাদের ৩৮ রানের জুটি।

এরপর বেশিক্ষণ টেকেনি পিএনজির ইনিংস। শেষ পর্যন্ত ৯৫ রানে অলআউট হয় দলটি।

আফগানদের হয়ে সবচেয়ে সফল বোলার ফারুকি। ৪ ওভারে ১৬ রান খরচায় ৩ উইকেট শিকার করে এখন টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেটশিকারি এই পেসার।

অন্যদিকে ২ দশমিক ৫ ওভারে মাত্র ৪ রান খরচায় ২ উইকেট নেন নাভিন-উল হক। এ ছাড়া নুর আহমেদের শিকার হয় একটি উইকেট।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতকে কাঁদিয়ে বিশ্বকাপে উড়ন্ত শুরু নিউজিল্যান্ডের
ইংলিশ পরীক্ষা দিতে শনিবার রাতে মাঠে নামবে টাইগ্রেসরা
১০ উইকেটের জয়ে বিশ্বকাপ মিশন শুরু দক্ষিণ আফ্রিকার
টেইলরের ব্যাটে ভর করে লড়াকু পুঁজি ওয়েস্ট ইন্ডিজের