• ঢাকা শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১
logo

দুর্দান্ত রোমানিয়াকে হারিয়ে টিকে থাকলো বেলজিয়াম 

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ জুন ২০২৪, ০৪:১৮
দুর্দান্ত রোমানিয়াকে হারিয়ে টিকে থাকলো বেলজিয়াম 
ছবি: সংগৃহীত

এবারের ইউরোতে চমক হয়েই আবির্ভাব ঘটেছে রোমানিয়ার। সব মিলিয়ে ষষ্ঠবারের মতো ইউরোপের সবচেয়ে মর্যাদাপূর্ণ টুর্নামেন্টে খেলতে এসেছে বিশ্ব র‍্যাংকিংয়ের ৪৭তম অবস্থানে থাকা দলটি। এর আগে পাঁচবার ইউরোর আসরে খেললেও সব মিলিয়ে তাদের জয় ছিল মাত্র একটা, সেবার নকআউট পর্বের মুখ দেখেছিল তারা। তাও সেটা দুই যুগ আগের কথা। আর এবার শুরতেই তারা অঘটন ঘটিয়ে হারিয়ে দিয়েছে ইউক্রেনকে। দুর্দান্ত সেই রোমানিয়ার বিপক্ষেই জার্মানির কোলনে আজ বাঁচা-মরার ম্যাচে খেলতে নেমেছিলেন ডি-ব্রুইন-লুকাকুরা। হয়েছেন সফলও। ২-০ গোলে ম্যাচটা জিতে শেষ ষোলোর আশা বাঁচিয়ে রেখেছে বেলজিয়াম।

এবারের ইউরোর শুরতেই বড় অঘটনের শিকার ফেবারিট বেলজিয়াম। প্রথম ম্যাচে দুর্বল স্লোভাকিয়ার কাছে হেরে বসে এক গোল হজম করে। বিপরীতে রোমানিয়া তাদের আগের ম্যাচে শক্তিশালী ইউক্রেনকে পরাজয়ের স্বাদ আস্বাদন করায় ৩-০ গোলে। তাই রোববারের (২৩ জুন) ম্যাচটাকে ঘিরে বাড়তি একটা আশঙ্কা তো ছিলোই বেলজিয়ান খেলোয়ার আর সমর্থকদের মাঝে। তবে সব আশঙ্কা উড়িয়ে দিয়ে ম্যাচের এক মিনিট গড়াতেই দারুণ এক গোল করে দলকে এগিয়ে দেন বেলজিয়ান ডিফেন্সিভ মিডফিল্ডার ইউরি তিলিমানস।

হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ে আগের ম্যাচে খেলেননি ২৭ বছর বয়সী অ্যাস্টন ভিলা তারকা। কিন্তু বাঁচা-মরার ম্যাচে দেশের হয়ে ফিরেই দারুণ এক সূচনা এনে দেন দলকে। লুকাকুর কাছ থেকে ব্যাক পাস পেয়ে বক্সের বাইরে থেকেই ডান পায়ে জোরালো শট করেন তিলিমানস। অপ্রস্তুত রোমানিয়ার গোলরক্ষক নিটা ডানদিকে লাফিয়ে পড়েও বল ছোঁয়াতে পারলেন না হাতে। স্কোর ১-০। ম্যাচের তখন মাত্র ৭৫ সেকেন্ড।

অবশ্য দুই মিনিট বাদেই বেলজিয়াম রক্ষণে কাঁপন ধরায় রোমানিয়া। এ যাত্রায় দ্রাগুসিনের হেডারটা শক্ত হাতের ছোঁয়ায় বাইরে পাঠিয়ে দেন বেলজিয়ান গোলরক্ষক কাস্তিল।

এরপর ম্যাচের ১৪ ও ১৮ তম মিনিটে দুটো দারুণ সুযোগ পান লুকাকু। কিন্তু ব্যর্থ হন রোমানিয়ার রক্ষণ ও গোলরক্ষকের দৃঢ়তায়। বাকি সময়ে বেশ কিছু আক্রমণ করেও গোলের তেমন সুযোগ আর তৈরি করতে পারেননি ডি ব্রুইন-লুকাকু-ডকুরা। শুরুর ওই এক গোলে এগিয়ে থেকেই ড্রেসিং রুমে ফেরে বেলজিয়াম।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমে গোল শোধে মরিয়া চেষ্টা চালায় রোমানিয়া। ৪৮ তম মিনিটে দারুণ একটা একক প্রচেষ্টা চালান রোমানিয়ান লেফট উইঙ্গার মিহাইলা। কিন্তু তার শটটা চলে যায় গোলবারের ওপর দিয়ে। এর মিনিট চারেক বাদেই জেরিমি ডকুর কাছ থেকে বল পেয়ে ডি বক্সের অনেকটা বাইরে থেকে দারুণ এ বাঁকানো শট করেন বেলজিয়ান মিডফিল্ড মায়েস্ত্রো ডি-ব্রুইন। কিন্তু তার শটটাও চলে যায় ডান প্রান্ত দিয়ে বাইরে। তিন মিনিট বাদেই রোমানিয়ান ডি বক্সের ভেতরে ডকুকে বল বাড়ান ডি-ব্রুইন; কিন্তু তরুণ স্ট্রাইকার পা-ই ছোঁয়াতে পারলেন না সে বলে।

ম্যাচের ৬৩ তম মিনিটে আবারও উল্লাস বেলজিয়ান সমর্থকদের। কিন্তু লুকাকুর গোলটা কাটা পড়ে অফসাইডের খাঁড়ায়। ছয় মিনিট বাদে ৬৯ তম মিনিটে স্কোর সমান করার আরেকটা সুযোগ পায় রোমানিয়া। কিন্তু এবারও কাস্তিলে রক্ষা বেলজিয়ামের।

দশ মিনিট পরেই খুশির আরও বড় উপলক্ষ এনে দেন বেলজিয়ান গোলরক্ষক। ৭৯তম মিনিটে তার গোলকিকটা সোজা গিয়ে পড়ে রোমানিয়ান ডি-বক্সের কাছে। উড়ে আসা বলটা পার করে যায় রোমানিয়ার সব ডিফেন্ডারকে। আর সামান্য দৌঁড়েই সেই বলটা পেয়ে যান ডি ব্রুইন। বক্সে ঢুকে রোমানিয়ান গোলরক্ষককে পরাস্ত করতে একটুকু ভুল করেননি বেলজিয়ান মাঝমাঠের মধ্যমণি। ম্যাচের বাকিটা সময় আর কোনো গোল হয়নি। স্বস্তির এক জয় নিয়ে ইউরোতে আপাতত টিকে থাকা নিশ্চিত হয় বেলজিয়ামের।

আগামী ২৬ জুন গ্রুপের শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ ইউক্রেন। এক সময়ে গ্রুপের অন্য ম্যাচে মাঠে নামবে রোমানিয়া ও স্লোভাকিয়া। দুই ম্যাচ শেষে চার দলেরই পয়েন্ট এখন তিন করে। তাই বলাই যায়, গ্রুপ-ই এর শেষ দিনটি বেশ রোমাঞ্চকরই হতে যাচ্ছে ফুটবলপ্রেমীদের জন্য।

মন্তব্য করুন

  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৯ জুন)
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২৮ জুন)
একনজরে ইউরোর শেষ ষোলোর সূচি
ইউরোর শেষ ষোলো নিশ্চিত হলো যাদের, কার প্রতিপক্ষ কে?