• ঢাকা মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১
logo

দেশের ক্রিকেটকে এগিয়ে নিতে বিসিবিকে যে পরামর্শ দিলেন তামিম

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ জুন ২০২৪, ১৮:৫১
তামিম ইকবাল
ছবি- সংগৃহীত

বিশ্বকাপের মঞ্চে জয়ের খুব কাছে গিয়ে বারবার খালি হাতে ফিরে আসতে হচ্ছে বাংলাদেশ দলকে। বড় দলগুলোর বিপক্ষে মাঠে হারার আগেই মানসিকভাবে পিছিয়ে পড়ছে টাইগাররা। যার একমাত্র কারণ ভালো উইকেটে খেলে অভ্যস্ত না হওয়া।

টি-টোয়েন্টিতে ১৮০ রান বা তার বেশি রানের লক্ষ্য পেলে মানসিকভাবে আগেই পিছিয়ে পড়ে বাংলাদেশ। কারণ, এই রান চেজ করতে অভ্যস্ত নয় বাংলাদেশের ক্রিকেটাররা। ঘরের মাঠে জিততেই হবে এমন মানসিকতা নিয়ে পিচ তৈরি করে ক্রিকেট বোর্ড (বিসিবি)।

যেখানে সর্বোচ্চ স্কোর দাঁড়ায় ১৫০ রান। এই রান চেজ করেই নিজেদের বিশ্বকাপের জন্য প্রস্তুত করেছে শান্ত-লিটনরা। কিন্তু অস্ট্রেলিয়া-ভারতের মতো বড় দলগুলো বিপক্ষে বিসিবির এই সূত্র যে কাজে আসবে না তা আরও একবার প্রমাণিত।

সুপার এইটে অস্ট্রেলিয়ার পর ভারতের বিপক্ষে ৫০ রানে হেরেছে টাইগাররা। বাংলাদেশ ক্রিকেটকে এই গর্ত থেকে উঠে আসার পরামর্শ দিয়েছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল খান। দীর্ঘ দিনের ক্যারিয়ারে দেশের ক্রিকেটে দুর্বলতা সম্পর্কে ভালোভাবেই জানেন এই ক্রিকেটারের।

ভারত ম্যাচের পর ক্রিকইনফোকে দেওয়া এক সাক্ষাৎকারে বাংলাদেশ দল যে ভালো ব্যাটিং পিচে খেলে অভ্যস্ত নয়, তা সামনে এনেছেন তামিম। তিনি বলেন, বাংলাদেশের ব্যাটাররা সময় কঠিন পিচে (মিরপুর) খেলে অভ্যস্ত। তাই ভালো উইকেটে খেললে তারা সেভাবে রান করতে পারে না।

‘আপনাকে যেকোনো পিচে রান করতে জানতে হবে। আপনাকে নিজের সামর্থ্য বুঝে শট খেলতে হবে। আমার মনে হয়, ভালো উইকেটে খেলার একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা থাকা দরকার। যেটা তারা মিরপুরে পায় না।’

তামিমের মতে, ঘরের মাটিতে জিততেই হবে এমন মানসিকতা থেকেই অমন পিচ বানানো হয়। যার ফল ভোগ করতে হচ্ছে বিশ্বকাপে। এ বিষয়ে দেশসেরা এই ওপেনার বলেন, বাংলাদেশে আমরা শুধু ফলাফল দেখতে চাই। আমরা যদি এক ম্যাচে ভালো উইকেটে খেলে হেরে যাই, তাহলেই কিছু মানুষ এটাকে স্পিন-বান্ধব পিচ বানানোর চেষ্টা করে।

বাংলাদেশ ক্রিকেটকে এগিয়ে নিতে হলে এই ধরণের মানসিকতা থেকে বেরিয়ে আসার পরামর্শ দিয়েছেন তামিম। ‘ঘরের মাঠে জিততেই হবে এমন মানসিকতা থেকে কোচ, খেলোয়াড় এবং বিসিবিকেও বেরিয়ে আসতে হবে।’

তিনি আর বলেন, দরকার হলে আরও ৬ মাস হারবো, কিন্তু এমন পিচ বানানো হোক যেখানে ব্যাটার ও বোলাররা যেন শিখতে পারে। কেবল এভাবেই বাংলাদেশের ক্রিকেট এগিয়ে যেতে পারে।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশে কেমন হতে পারে ঘূর্ণিঝড় ‘ডানার’ আঘাত 
প্রথম বাংলাদেশি হিসেবে মুশফিকের অনন্য মাইলফলক
জয় ও মুশফিকের ব্যাটিংয়ে স্বস্তি নিয়ে দ্বিতীয় দিন শেষ করল বাংলাদেশ
শান্তর বিদায়ে ছন্দপতন টাইগারদের