• ঢাকা মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১
logo

ফাইনালে রোমাঞ্চ ছড়াবে ৫ দ্বৈরথ

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ জুন ২০২৪, ১৯:১২
টি-টোয়েন্টি বিশ্বকাপ
ছবি- সংগৃহীত

শিরোপা নির্ধারণী লড়াইয়ে আজ (২৯ জুন) দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে ভারত। বার্বাডোজের কেনসিংটন ওভালে খেলা শুরু রাত সাড়ে ৮টায়।

২০০৭ সালে প্রথম আসরে চ্যাম্পিয়ন হবার পর, দ্বিতীয় শিরোপার জন্য ১৭ বছরের অপেক্ষায় ভারত। একটি ট্রফির আশায় শেষ চেষ্টায় নামবেন- বিরাট কোহলি-রোহিত শর্মারা।

বিপরীতে প্রথমবারের মতো কোনো বিশ্বকাপের ফাইনালে উঠেছে দক্ষিণ আফ্রিকা। নিজেদের দীর্ঘ ক্রিকেট ইতিহাসে, নতুন বাঁক-বদল আনতে একাট্টা মার্করাম-ডি কক-রাবাদারা। আর বৃষ্টির আশঙ্কা থাকায়, ফাইনালের জন্য রয়েছে সংরক্ষিত দিন।

এদিকে দু’দলই কোনো ম্যাচ না হেরে ফাইনালে ওঠায়, প্রথমবারের মতো অপরাজিত চ্যাম্পিয়ন পেতে যাচ্ছে, টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর উত্তেজনার পারদ আরও উঁচুতে তুলতে পারে পাঁচ জুটির লড়াই।

কোহলি বনাম রাবাদা

দুই দলের অন্যতম সেরা এই দুই ক্রিকেটার। নিজ নিজ ইউনিটে বরাবরই দাপট দেখাচ্ছেন। যদিও এবারের বিশ্বমঞ্চে ফর্মে নেই কিং কোহলি। ১০ দশমিক ৭১ গড়ে ৭ ম্যাচে মোটের ওপর ৭৫ রান এসেছে তার ব্যাট থেকে। তবে ফাইনালে রোহিত শর্মার তুরুপের তাস বনে যেতে পারেন এই ওপেনার।

অন্যদিকে কোহলি থেকে চলতি বিশ্বমঞ্চে বেশ এগিয়ে রাবাদা। ৮ ম্যাচে ৮ দশমিক ৮৮ ইকোনমিতে ১২ উইকেট শিকার করেছেন এই পেসার। পাওয়ারপ্লে এবং ডেথ ওভারেও বেশ কার্যকরী প্রোটিয়া এই গতিতারকা। এই ফরম্যাটে ১৩ বারের দেখায় ৪ বার রাবাদার কাছে পরাস্ত হয়েছেন কোহলি। আর নিয়েছেন ৫১ রান।

রোহিত বনাম জানসেন

চলতি বিশ্বকাপে ব্যাট হাতে দারুণ সময় কাটাচ্ছেন রোহিত। ৭ ম্যাচে ব্যাট হাতে ২৪৮ রান করেছেন এই ওপেনার। তবে বাঁহাতি পেসারদের বিপক্ষে তার দুর্বলতা নতুন কিছু না। ফাইনালে তার জন্য হুমকির কারণ হয়ে উঠতে পারেন বাঁ-হাতি প্রোটিয়া পেসার মার্কো জানসেন।

৮ ম্যাচে ৬ উইকেট শিকার করলেও এবারের আসরে দুর্দান্ত ফর্মে আছেন লম্বা এই পেসার। রোহিতের সঙ্গে ৯ বারের মুখোমুখি দেখায় একবারই সফল হয়েছেন জানসেন। আর রোহিত নিয়েছেন ১১৩ রান। তবে ফাইনাল বিবেচনায় সমীকরণ বদলে যেতেই পারে।

পান্ত বনাম কেশব মহারাজ

চলতি বিশ্বকাপেও আগের মতই আক্রমণাত্মক ব্যাটিং করছেন ঋষভ পান্ত। তবে গ্রুপ পর্বের মতো সুপার এইট ও নকআউট রাউন্ডে ভেলকি দেখাতে পারেননি বাঁ-হাতি উইকেটরক্ষক এই ব্যাটার।

পেস কিংবা স্পিন, যেকোনো বোলারের বিপক্ষেই মারকুটে মেজাজে ব্যাট চালাতে পছন্দ করেন পান্ত। বিশেষ করে বাঁ-হাতি স্পিনারদের বিপক্ষে স্টেপ আউট করে খেলতে স্বাচ্ছন্দ্য বোধ করেন তিনি। এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত ৭ ম্যাচে ১২৯ স্ট্রাইকরেটে ১৭১ রান করেছেন পান্ত। অন্যদিকে ৯ উইকেট শিকার করেছেন কেশব মহারাজ। তাই ফাইনালের মঞ্চে তাদের মধ্যে জমজমাট লড়াইয়ের প্রত্যাশা করছেন ক্রীড়াপ্রেমীরা।

ক্লাসেন বনাম অক্ষর/কুলদীপ

আগ্রাসী ব্যাটিংয়ের জন্য বেশ পরিচিত হেনরিখ ক্লাসেন। তবে এবার নামের প্রতি সেভাবে সুবিচার করতে পারছেন না উইকেটরক্ষক এই ব্যাটার। এখন পর্যন্ত ৮ ম্যাচ খেলে ১১২ স্ট্রাইকরেটে ১৩৮ রান করেছেন ক্লাসেন। তাই ফাইনালের মঞ্চে তার দিকে তাকিয়ে থাকবে প্রোটিয়া শিবির।

অন্যদিকে চলতি বিশ্বকাপে বল হাতে বেশ দাপট দেখাচ্ছেন কুলদীপ যাদব এবং অক্ষর প্যাটেল। দলের প্রয়োজনে মিতব্যয়ী বোলিংয়ের পাশাপাশি উইকেটও এনে দিচ্ছেন। তাদের দ্বৈরথও বেশ উত্তেজনা ছড়াতে পারে।

বুমরাহ বনাম ডি কক

বিশ্ব ক্রিকেটে বড় এক নাম জাসপ্রিত বুমরাহ। যেকোনো পরিস্থিতিতে ব্যাটারদের জন্য ভয়ের কারণ হয়ে দাঁড়ান এই পেসার। বিশ্বকাপে এখন পর্যন্ত ১৩ উইকেট নিয়েছেন তিনি।

অন্যদিকে চলতি বিশ্বকাপেও ফর্মে আছেন কুইন্টন ডি কক। ৮ ম্যাচে ১৪৩ স্ট্রাইকরেটে ২০৪ রান করেছেন এই ওপেনার। তাই ফাইনালের মঞ্চেও তাদের মুখোমুখি লড়াই বাড়তি রোমাঞ্চ এনে দিতে পারে।

মন্তব্য করুন

  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দেশকে ভারতের ওপর নির্ভরশীল করার চক্রান্ত চলছে: ফখরুল
রাত পোহালেই বিসিবির বোর্ড সভা, আলোচনায় থাকবেন কোচ সালাউদ্দিন
সেনাপ্রধানের সঙ্গে ভারতীয় নৌপ্রধানের সাক্ষাৎ
ভারতের সঙ্গে সমঝোতা নিয়ে বিএনপি-জামায়াত অপপ্রচার করছে: তথ্য প্রতিমন্ত্রী