• ঢাকা শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১
logo

বিশ্বকাপ জিতেই নাম্বার ওয়ান অলরাউন্ডার হার্দিক, সাকিব কোথায়?

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৩ জুলাই ২০২৪, ১৭:৫২
হার্দিক
ছবি-এএফপি

আইপিএলের ১৭তম আসরে হার্দিকের নেতৃত্ব প্লে-অফের আগে বিদায় নিয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্স। যা নিয়ে ব্যাপক সমালোচনার শিকার হতে হয়েছে এই মারকুটে ব্যাটারকে। তবে বিশ্বকাপে দুর্দান্ত পারফরম্যান্স করে দলকে শিরোপা জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন হার্দিক।

দেড় শ’র বেশি স্ট্রাইক রেটে ১৪৪ রান করা পান্ডিয়া বল হাতে নিয়েছেন ১১ উইকেট। এমন পারফরম্যান্সের স্বীকৃতি র‍্যাঙ্কিংয়েও পেয়েছেন এই অলরাউন্ডার। প্রথম ভারতীয় পুরুষ খেলোয়াড় হিসেবে আইসিসির টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে এক নম্বর অলরাউন্ডার হয়েছেন তিনি।

তবে এককভাবে নয়, ২২২ রেটিং পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গার সঙ্গে যৌথভাবে শীর্ষস্থান ভাগাভাগি করছেন পান্ডিয়া। এ ছাড়াও বোলিংয়ে ৬ ধাপ এগিয়ে ৫২ নম্বরে ও ব্যাটিংয়ে ২ ধাপ এগিয়ে ৬২ নম্বরে উঠেছেন এই ভারতীয় ক্রিকেটার।

বুধবার (৩ জুলাই) আইসিসির প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে এক ধাপ করে এগিয়েছেন অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস (৩), জিম্বাবুয়ের সিকান্দার রাজা (৪) ও বাংলাদেশের সাকিব আল হাসান (৫)। মূলত আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবী চার ধাপ পিছিয়ে দুই থেকে ছয়ে নেমে যাওয়ায় সাকিব ছয় থেকে পাঁচ উঠেছে।

টি-টোয়েন্টি ব্যাটিং ও বোলিংয়ে শীর্ষে কোনো পরিবর্তন নেই। অস্ট্রেলিয়ার ট্রাভিস হেড ও ইংল্যান্ডের আদিল রশিদ ধরে রেখেছেন ১ নম্বর জায়গাটা। বোলিংয়ে বড় লাফ দিয়ে দুইয়ে উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকার এনরিখ নর্কিয়া। বিশ্বকাপে ১৫ উইকেট নেওয়া ফাস্ট বোলার সাত ধাপ এগিয়ে উঠে এসেছেন দ্বিতীয় স্থানে।

এ ছাড়াও উন্নতি হয়েছে বিশ্বকাপজয়ী ভারতের চার বোলার অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ ও আর্শদীপ সিংও। এক ধাপ এগিয়ে সাতে উঠেছেন বাঁহাতি স্পিনার অক্ষর প্যাটেল। তিন ধাপ এগিয়ে আটে উঠেছেন বাঁহাতি রিস্ট স্পিনার কুলদীপ যাদব।

অবিশ্বাস্য এক বিশ্বকাপ কাটিয়ে সেরা খেলোয়াড় হওয়া পেসার জাসপ্রিত বুমরাহ ১২ ধাপ এগিয়ে উঠেছেন ১২ নম্বরে। তার ঠিক পরের স্থানটাতেই আছেন যৌথভাবে বিশ্বকাপের সর্বোচ্চ উইকেটশিকারি ভারতীয় পেসার আর্শদীপ সিং। দক্ষিণ আফ্রিকার তাব্রেইজ শামসি ৫ ধাপ এগিয়ে উঠেছেন ১৫ নম্বরে।

মন্তব্য করুন

  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেজর লিগে অভিষেক রাঙাতে পারেননি সাকিব
বিশ্বকাপ ব্যর্থতার শাস্তি পেলেন তিন পাকিস্তানি ক্রিকেটার!
বাংলাদেশ-পাকিস্তান সিরিজের সূচি চূড়ান্ত
বিশ্বকাপজয়ীদের সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাক্ষাৎ