• ঢাকা শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১
logo

কোপার কোয়ার্টার ফাইনালে ম্যাচ ড্র হলে যা হবে

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ জুলাই ২০২৪, ১৩:১১
কোপা আমেরিকা
ছবি- সংগৃহীত

গ্রুপ পর্ব শেষে আগামী শুক্রবার (৫ জুলাই) থেকে রোমাঞ্চকর শেষ আটের লড়াইয়ের অপেক্ষায় কোপা আমেরিকা। এদিন বাংলাদেশ সময় সকালে শুরু হচ্ছে কোয়ার্টার ফাইনালের লড়াই।

আসরের প্রথম কোয়ার্টারে ইকুয়েডরের মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। অন্যদিকে সেমিতে ওঠার লড়াইয়ে পরের দুদিন অর্থাৎ ৬ ও ৭ জুলাই মাঠে নামছে ভেনিজুয়েলা-কানাডা ও কলম্বিয়া-পানামা। কোয়ার্টার ফাইনালে এখন পর্যন্ত ব্রাজিল-উরুগুয়ের লড়াইকে সবচেয়ে বড় ম্যাচ মনে করা হচ্ছে।

সাধারণত বড় টুর্নামেন্টগুলোর নক-আউট পর্বে নির্ধারিত ৯০ মিনিট শেষে ম্যাচ সমতায় থাকলে অতিরিক্ত সময়ে গড়ায় খেলা। তবে কোপার ৪৮তম আসরে থাকছে ব্যতিক্রম। পুরোনো নিয়ম মেনে এবার ফাইনাল ছাড়া নকআউট পর্ব, সেমিফাইনাল ও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে কোনো অতিরিক্ত সময় থাকছে না।

কোপার ২০২৪-এর রেগুলেশনসে বলা হয়েছে, ফাইনালে ৯০ মিনিটের পর ম্যাচ সমতায় থাকলে খেলা অতিরিক্ত সময়ে গড়াবে। এ ক্ষেত্রে ৩০ মিনিট হবে অতিরিক্ত সময় এবং দুই অর্ধে ১৫ মিনিট করে খেলা হবে। এরপরও ম্যাচ সমতায় থাকলে পেনাল্টি শুটআউটে চ্যাম্পিয়ন নির্ধারণ করা হবে।

এতে আরও বলা আছে, নকআউট পর্বে অর্থাৎ কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে কোনো অতিরিক্ত সময় থাকবে না। নির্ধারিত ৯০ মিনিটের পর সমতায় থাকলে সরাসরি পেনাল্টি শুটআউটে চলে যাবে ম্যাচ।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শেষ মুহূর্তের গোলে ফাইনালে আর্জেন্টিনা, প্রতিপক্ষ ব্রাজিল
নাটকীয় জয়ে ১২ বছর পর ফাইনালে ব্রাজিল
প্রতিপক্ষকে হাফ ডজন গোলে ভাসিয়ে সেমিফাইনালে আর্জেন্টিনা
শিরোপা জয়ের লক্ষ্যে সন্ধ্যায় ভারতের মুখোমুখি বাংলাদেশ