• ঢাকা রোববার, ২৭ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১
logo

আবারও আফগানিস্তান সিরিজ স্থগিত করল অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ জুলাই ২০২৪, ২০:২৪
আফগানিস্তান-অস্ট্রেলিয়া
ছবি- এএফপি

সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে চমক দেখিয়ে প্রথমবারের মতো সেমিফাইনালে উঠেছিল আফগানিস্তান। সেমিফাইনালে হারলেও আফগানদের বড় অর্জন গ্রুপ পর্বে কিউইদের এবং সুপার এইটে অজিদের বিপক্ষে জয়। বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেললেও, এখন পর্যন্ত এই দুই দলের মধ্যে কোনো দ্বিপক্ষীয় সিরিজ অনুষ্ঠিত হয়নি।

তবে ভারত-পাকিস্তানের মতো এই দুই দেশের দ্বিপক্ষীয় সিরিজ অনুষ্ঠিত না হওয়া কোনো রাজনৈতিক বিষয় নয়। একাধিক বার অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজ খেলতে আগ্রহ প্রকাশ করেন আফগানরা। তবে সেসব সিরিজ স্থগিত করে দেয় ক্রিকেট অস্ট্রেলিয়া।

কারণ হিসেবে উল্লেখ করা হয়, আফগানিস্তানে নারী ক্রিকেটের অগ্রযাত্রা আলোর মুখ না দেখা ও দেশটির নারীরা যথাযথ অধিকার না পাওয়ার বিষয়গুলোকে। বৈশ্বিক আসর ছাড়া অস্ট্রেলিয়ার বিপক্ষে কেবল একটি ওয়ানডে ম্যাচ খেলেছে আফগানিস্তান। তা-ও সেটা ২০১২ সালে।

২০২১ সালে টেস্ট খেলার কথা থাকলেও নারী অধিকার লঙ্ঘনের অভিযোগে তা স্থগিত করে ক্রিকেট অস্ট্রেলিয়া। এরপর গত বছরের মার্চে তিন ম্যাচের ওয়ানডে সিরিজও তারা স্থগিত করে দেয়। সেই স্থগিত করা সিরিজটি চলতি বছরে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও আবারও না করে দিয়েছে অজি ক্রিকেট বোর্ড।

এক বিবৃতিতে ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী নিক হকলি জানান, অসাধারণ কিছু খেলোয়াড় নিয়ে তাদের (আফগানিস্তান) দুর্দান্ত একটি টুর্নামেন্ট কেটেছে এবং তারা সামর্থ্যের সবটুকু দিয়ে খেলেছে। আমরা আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখে নিয়মিত আলোচনা করছি। নারী ও পুরুষ উভয়ের জন্যই বিশ্বব্যাপী ক্রিকেটের উন্নতি দেখতে চাই।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চমক রেখে অস্ট্রেলিয়া ও জিম্বাবুয়ে সফরের দল ঘোষণা পাকিস্তানের
দেশের মাটিতে ১২ বছর পর টেস্ট সিরিজ হারল ভারত
‘বাজবল’ তত্ত্ব গুঁড়িয়ে পাকিস্তানের সিরিজ জয়
এক সঙ্গে দুই সিরিজের দল ঘোষণা করে ভারতের চমক