• ঢাকা মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১
logo

কোয়ার্টার ফাইনালের আগে বড় দুঃসংবাদ তুরস্ক শিবিরে

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ জুলাই ২০২৪, ২২:০০
ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ
ছবি-এএফপি

অস্টিয়াকে হারিয়ে ইউরোপিয়ান চাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে উঠেছে তুরস্ক। জামার্নির বার্লিনে আগামীকাল শনিবার নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নামবে তুরস্ক। তবে গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে দুঃসংবাদ পেয়েছে দেশটি।

গোল উদযাপনের সময় ‘অনুপযুক্ত আচরণ’ করায় দলটির ডিফেন্ডার মেরিহ দেমিরালকে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে ইউরোপ ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (উয়েফা)।

গত মঙ্গলবার শেষ ষোলোয় অস্ট্রিয়াকে ২-১ গোলে হারানোর ম্যাচে তুরস্কের হয়ে দুটি গোলই করেন দেমিরাল। ম্যাচের ৫৯তম মিনিটে দ্বিতীয় গোলটি করার পর উদযাপনের সময় দুই হাত দিয়ে একটি প্রতীক তৈরি করতে দেখা যায় তাকে। যা তুরস্কের উগ্র-জাতীয়তাবাদী সংগঠনের সঙ্গে সম্পর্কিত।

দেমিরালের বিরুদ্ধে ম্যাচের সময় ‘অনুপযুক্ত আচরণ’ করার অভিযোগ ওঠার পর তদন্ত শুরু করে উয়েফা। তদন্ত শেষে শুক্রবার তার শাস্তি ঘোষণা করা হয়েছে।

দেমিরালের ওই অঙ্গভঙ্গিকে দেশ প্রেমের একটি স্বাভাবিক অভিব্যক্তি হিসেবে সমর্থন দিয়েছেন তুরস্কের সরকার। কিন্তু উয়েফার চোখে এটি শাস্তিযোগ্য আচরণ। ‘গ্রে উলভস’ গ্রুপকে ফ্রান্সে নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়া অস্ট্রিয়ায় ‘গ্রে উলফ স্যালুট’ ব্যবহার নিষিদ্ধ।

এক বিবৃতিতে উয়েফা জানিয়েছে, আচরণের সাধারণ নীতিমালা মেনে চলতে ব্যর্থ হওয়া, শালীন আচরণের মৌলিক নিয়ম লঙ্ঘন করা এবং ফুটবলের দুর্নাম করার জন্য দেমিরালকে শাস্তি দেওয়া হয়েছে।

এর আগে ২০১৯ সালে সিরিয়ায় সামরিক অভিযান চালানোর সময় খেলার মাঝেই একসঙ্গে সামরিক স্টাইলে স্যালুট দেওয়ার জন্য তিরস্কার করা হয় তুরস্কের ১৬ খেলোয়াড়কে। ওই দলেও ছিলেন দেমিরাল।

তার এই শাস্তি তুলে নেওয়ার জন্য উয়েফার প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের ভাইস প্রেসিডেন্ট সেভদেত ইলমাজ। তিনি বলেছেন, ফুটবলের সৌন্দর্য ও রোমাঞ্চ ঢেকে যাওয়া উচিত নয় রাজনৈতিক সিদ্ধান্তে।

মন্তব্য করুন

  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (৮ জুলাই)
ইউরো থেকে বিদায়ের পর যে বার্তা রোনালদোর
কোপার সেমিফাইনাল কবে, কোথায়, কখন
দেখে নিন ইউরোর শেষ চারে কে কার মুখোমুখি