• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

বিশ্বকাপে ব্রাজিলের সাফল্য দেখার জন্য প্রস্তুত থাকতে বললেন দরিভাল

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ জুলাই ২০২৪, ১৭:১২
দরিভাল
ছবি-এএফপি

চলমান কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছে ব্রাজিল। তবে আসন্ন বিশ্বকাপে সেলেসাওদের নিয়ে বড় আশা দেখছেন কোচ দরিভাল জুনিয়র। বিশ্বকাপের আর দুই বছর বাকি। এই সময়ের মধ্যেই ভিনি-রদ্রিগোদের নিয়ে শক্তিশালী দল তৈরি করতে চান তিনি।

কোপা আমেরিকা থেকে বিদায় নেওয়ার পর গ্লোবো টিভিতে দেওয়া এক সাক্ষাৎকারে দরিভাল বলেন, এখন যারা অনেক বেশি কথা বলছে, তাদের হয়তো দুই বছরের মধ্যে আমাদের জাতীয় দলের আরেকটি বড় সাফল্য হজম করতে হবে।

দলের ব্যর্থতায় ব্যাপক সমালোচনার শিকার হতে হয়েছে কোচ এবং ফুটবলারদের। তাদেরকে ধৈয্য ধরার পরামর্শ দিয়েছেন দরিভাল। ‘শান্ত থাকুন, ধৈর্য ধরুন এবং আমাদের উন্নতির প্রক্রিয়া দেখতে থাকুন। কোপা আমেরিকায় আরও ভালো করতে পারলে ভালো লাগত। তবে এটি একটি প্রক্রিয়া।’

গত জানুয়ারিতে দলের কঠিন সময়ে দায়িত্ব নিয়েছিলেন দরিভাল। তার কোচিংয়ে এখন পর্যন্ত তেমন ভালো করতে পারেনি ব্রাজিল। তাই ৬ মাস না পেরোতেই তার ভবিষ্যৎ নিয়েও উঠছে নানান প্রশ্ন। তবে দরিভাল নিজে অবশ্য এসব নিয়ে চিন্তিত নন।

ফ্রান্স, স্পেন বা আর্জেন্টিনার মতো দলগুলোর উদাহরণ টেনে আরও একবার সময় চান এই ব্রাজিল কোচ। তিনি বলেন, এই কোপা আমেরিকার পর আমাদের দ্রুত ভালো করতে হবে। কারণ, আমরা এখন বিশ্বকাপ বাছাইয়ের প্রস্তুতি শুরু করব।

‘অনেক বছর ধরেই ফ্রান্সের কোচ অপরিবর্তিত। বেশিরভাগ ফুটবলারও একই। স্পেনের শুরুও অনেকটা আমাদের মতো ছিল এবং এখন তারা এগিয়ে গেছে। আর্জেন্টিনা দলের বয়স হচ্ছে তবু তাদের হারানো কঠিন। ব্রাজিল অনেক পিছিয়ে পড়ছে।’

এবারের কোপায় খেলতে পারেননি নেইমার। যা ব্রাজিলের জন্য বড় ধাক্কা ছিল। গত অক্টোবরে পাওয়া লিগামেন্টের চোটে এখনও মাঠের বাইরে দেশটির বড় তারকা। পুরোপুরি ফিট হয়ে খেলায় ফিরতে আরও কয়েক মাস লাগার কথা ৩২ বছর বয়সী ফরোয়ার্ডের।

নেইমারের মাঠে ফেরা নিয়ে তাড়াহুড়া করতে চান না দরিভাল। তার মতে, ‘বিশ্ব ফুটবলের সেরাদের একজন নেইমার। ঈশ্বর চাইলে সে আবার মাঠে ফিরবে। তাকে সেরা ছন্দে পেতে আমাদের ধৈর্য ধরতে হবে। আমাদের জন্য সে খুবই গুরুত্বপূর্ণ ফুটবলার। তাকে যথেষ্ট সময় দিতে হবে। তাড়াহুড়া করা যাবে না।’

বিশ্বকাপ বাছাইয়ে ৬ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে আপাতত দশ দলের মধ্যে ছয় নম্বরে ব্রাজিল। আগামী সেপ্টেম্বরে ইকুয়েডর ও প্যারাগুয়ের বিপক্ষে খেলবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রবাসীদের দিয়ে বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করার কারণ জানালেন বাশার
বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা করলেন প্রবাসীরা
বৈষম্য দূর করে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা
যে কারণে ব্রাজিলের স্কোয়াড ডাস্টবিনে ফেললেন গেরসন