• ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১
logo

স্পেনের চতুর্থ নাকি ইংল্যান্ডের প্রথম, পরিসংখ্যান কি বলছে?

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ জুলাই ২০২৪, ১৮:২৭
ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ
ছবি-এএফপি

নানা অঘটন এবং হাড্ডাহাড্ডি লড়াইয়ের মধ্যে শেষ হতে চলেছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ১৭তম আসর। আগামী ১৫ জুলাই ইংল্যান্ড এবং স্পেনের লড়াই দিয়ে পর্দা নামবে টুর্নামেন্টের। জার্মানির বার্লিন অলিম্পিক স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে।

নামে-ভারে শক্তিশালী দল হলেও এবারের ইউরোতে নিজেদের সেরাটা দিতে পারেনি ইংলিশ ফুটবলাররা। প্রায় প্রতিটি ম্যাচেই হারতে হারতে জিতেছে ইংলিশরা। তবে শেষ পর্যন্ত ফাইনালের টিকিট পেয়েছে ইংল্যান্ড। কিন্তু ফাইনালে যে তাদের কঠিন পরীক্ষা দিতে হবে, তা বলার অপেক্ষা রাখে না।

কারণ, ফাইনালে তাদের প্রতিপক্ষ টুর্নামেন্টের শুরু থেকে দুর্দান্ত ছন্দে থাকা স্পেন। সেই সঙ্গে গত আসরের ফাইনাল হারের চাপ এবং এখনও পর্যন্ত ইউরোর ট্রফি না জেতার আক্ষেপ তো রয়েছে।

তবে পরিসংখ্যানে এগিয়ে রয়েছে ইংলিশরা। ২৭বারের দেখায় জয়ের পাল্লা ভারী হ্যারি কেইনদের। ইংলিশদের ১৪ জয়ের বিপরীতে স্পেনের জয় ১০টিতে। বাকি ৩ ম্যাচ ড্র হয়েছে।

এর মধ্যে ইউরোতে স্পেন-ইংল্যান্ডের দেখা হয়েছে ৪ বার। একবারও জয় পায়নি স্পেন। ১৯৯৬ সালে শেষবার দেখা হয়েছিল তাদের। কোয়ার্টার ফাইনালের ম্যাচ গোলশূন্য ড্রয়ের পর টাইব্রেকারে ৪-২ ব্যবধানে জিতে সেমিতে ওঠে ইংল্যান্ড।

১৯৬০ সাল থেকে শুরু হওয়া টুর্নামেন্টে এপর্যন্ত একবারও শিরোপা জিততে পারেনি ইংল্যান্ড। ২০২১ আসরের ফাইনালে ১-১ গোলে ড্রয়ের পর টাইব্রেকারে ইংলিশদের কাঁদিয়ে চ্যাম্পিয়ন হয় ইতালি।

অন্যদিকে, ইউরোতে বেশ সফল স্পেন। ১৯৬৪, ২০০৮ ও ২০১২ সালে শিরোপা জয়ের পাশাপাশি ১৯৮৪ সালে রানার্সআপ হয়েছিল তারা। স্পেনের সমান সর্বোচ্চ তিন শিরোপা রয়েছে কেবল জার্মানির।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মধুর প্রতিশোধের মধ্য দিয়ে ফাইনালের টিকিট পেল দক্ষিণ আফ্রিকা
ফাইনালে ওঠার লড়াইয়ে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ে পাঠাল দক্ষিণ আফ্রিকা
জমে উঠেছে সেমিফাইনালের লড়াই, দেখে নিন সূচি
ইংল্যান্ড ফুটবল দলের দায়িত্ব পাচ্ছেন টমাস টুখেল