• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

ইউরো ফাইনালে যে ৪ ফুটবলার হতে পারেন তুরুপের তাস

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ জুলাই ২০২৪, ১৩:১৮
ইউরো
ছবি- সংগৃহীত

লড়াইটা দু’দলের ফরোয়ার্ডদের। লড়াইটা হতে যাচ্ছে মাঝ মাঠ দখলের। লড়াইটা মর্যাদার। আরও সহজ করে বললে স্পেন-ইংল্যান্ডের মধ্যকার এই লড়াইটা হতে যাচ্ছে বিশ্ব ফুটবলের দুই পরাশক্তির ফুটবল শক্তি প্রদর্শনের।

সোমবার (১৫ জুলাই) বার্লিনে ইউরোপিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের এই লড়াইয়ে কে জিতবে বা কে হারবে, তা নিয়ে চলছে নানান হিসেব-নিকেশ। তবে পাশার দান উল্টে দেওয়ার সক্ষমতা আছে দু’দলের বেশ কিছু ফুটবলারের। সেসব ফুটবলারদের দিকে এখন পুরো বিশ্বের নজর। চলুন দেখে আসি, দু’দলের ৪ ফুটবলারের বেশ কিছু পরিসংখ্যান, যাদের উপর থামবে স্পটলাইট।

শুরুতেই ইংলিশ ফুটবলার হ্যারি কেইনকে নিয়ে আলোচনায় যাওয়া যাক। ফরোয়ার্ডে দলের ক্যাপ্টেন হ্যারি কেইনেই থাকছে কোচের মূল ভরসা। প্রতিপক্ষের ডিফেন্স তছনছ করে দেওয়ার ক্ষমতা আছে এই ফরোয়ার্ডের। এবারের ইউরোতে ৬ ম্যাচে ৫৪৪ মিনিট খেলেছেন। গোল করেছেন তিনটি। ১৭ বার প্রতিপক্ষের জালে বল পাঠানোর চেষ্টা করেছেন। তার পাস অ্যাকুরেসি ছিল ৭৫ দশমিক ৫ শতাংশ। এবারের আসরে তার করা তিনটি গোলের একটি ডান পা, একটি বা পা ও একটি এসেছে হেড থেকে।

গতি, পাস অ্যাকুরেসি আর প্রতিপক্ষের সীমানায় আগ্রাসী ফুটবলের প্রদর্শনে বেশ পটু আর্সেনাল তারকা সাকা। এবারের আসরে ৬ ম্যাচে ৫৪৫ মিনিট মাঠে ছিলেন। করেছেন ১ গোল, করিয়েছেন একটি। গোলমুখে তার যাত্রা ছিল মোট ৮ বার।

স্পেন দলের সব আলো কেড়ে নিচ্ছেন বিস্ময়বালক লামিনে ইয়ামাল। ৬ ম্যাচ খেলা এই ফরোয়ার্ড ৪১৮ মিনিট মাঠে ছিলেন। গোল একটি করলেও অ্যাসিস্ট করেছেন তিনটিতে। তবে প্রতিপক্ষের ডেরায় বারবার কাঁপন ধরিয়েছেন লামিনে। মোট ১৬ বার গোল অ্যাটেম্প নিয়েছেন তিনি। আসরে এখন পর্যন্ত তার পার পাস অ্যাকুরেসি ৮০ দশমিক ৩৪ শতাংশ।

পিএসজির মিডফিল্ডার ফাবিয়ানের সময়টা যাচ্ছে বেশ। এবারের ইউরোতে তার নামের পাশে দুটি গোলের পাশাপাশি আছে দুটি অ্যাসিস্ট। ৫ ম্যাচে ৪৫২ মিনিট খেলা এই মিডফিল্ডার বল জোগানে ও গোলের সুযোগ তৈরি করে দিতে দারুণ পারদর্শী। ফাইনালে তিনি হতে পারেন স্পেনের মাস্টারমাইন্ডের তুরুপের তাস। আরও সহজ করে বললে গেম চেঞ্জার।

এখন দেখার অপেক্ষা, রোমাঞ্চকর ফাইনালে সব আলো কে কেড়ে নেবেন। কার হাতে ওঠে শ্রেষ্ঠত্বের মুকুট।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যে সমীকরণে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে পারে বাংলাদেশ
চূড়ান্ত হলো টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের দিনক্ষণ
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২ সেপ্টেম্বর) 
পদত্যাগের জন্য সালাউদ্দিনকে সময় বেঁধে দিলেন ফুটবলার এবং সংগঠকরা