• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

ইউরোর শিরোপা জিতবে কে, স্পেন নাকি ইংল্যান্ড

দেওয়ান শামসুর রকিব

  ১৪ জুলাই ২০২৪, ১৮:৫৬
সংগৃহীত ছবি

মহাদেশীয় শ্রেষ্ঠত্ব লড়াইয়ে একদম শেষ মাথায় এসে দাঁড়িয়ে স্পেন ও ইংল্যান্ড। স্পেন জিততে চায় চতুর্থ শিরোপা, ইংল্যান্ড প্রথম। বার্লিনে এই মহারণ দেখতে উন্মুখ ফুটবলবিশ্ব।

ইউরোর চতুর্থ শিরোপায় চোখ রেখেই সোমবার (১৫ জুলাই) অলিম্পিক স্টেডিয়ামে নামছে স্প্যানিশরা। আর দীর্ঘ ৫৮ বছর পর অর্থাৎ ১৯৬৬ বিশ্বকাপ জয়ের পর আর কখনও বড় শিরোপার দেখা পায়নি ইংল্যান্ড। গত ইউরোতে শিরোপার দ্বারপ্রান্তে গিয়েও ফাইনালে ইতালির কাছে হেরে ফিরে আসতে হয়েছে হতাশা নিয়ে, কিন্তু এবার আর হতাশা নিয়ে ফিরতে চায় না ইংল্যান্ড।

লুইস দে লা ফুয়েন্তের স্পেন তিকিতাকা বা পাসিং নয়, খেলছে দুর্দান্ত ফুটবল। আক্রমণে ক্ষুরধার ও গতিময়। লামিনে ইয়ামাল-দানি ওলমোরা মাঠে নিজেদের প্রমাণ করছেন এবার ইউরোয় সেরা আক্রমণভাগ। অন্যদিকে নেদারল্যান্ডসের সাথে কাম-ব্যাক ম্যাচে থেকেই ছন্দে ফেরার ইংগিত দিচ্ছে ইংল্যান্ড।

পরিসংখ্যান বলছে স্পেনের কথা। ২০০২ থেকে ২০২৪—এই ২২ বছরে বড় টুর্নামেন্টে মোট ২৬টি ফাইনাল খেলেছে স্পেনের দলগুলো। জাতীয় এবং স্পেনের ক্লাবগুলো মিলিয়ে এই দুই দশকের বেশি সময়ে স্পেনের কোনো দল ফাইনালে হারেনি। এ ছাড়া গত বছর আয়োজিত উয়েফা নেশনস লিগ চ্যাম্পিয়ন স্পেন। পরিসংখ্যান বাদ দিলেও শুরু থেকে ফাইনালে আসা পযর্ন্ত প্রতিটি দলেকে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার দাবিদার স্পেন, এর মধ্যে টুর্নামেন্টের অন্যতম ফেভারিট আয়োজক জামার্নি ও ফ্রান্সকে হারিয়েছে অদম্য স্পেন।

অপর দিকে ইংল্যান্ড লিগ ফর্মে থাকা জুড বেলিংহাম, হ্যারি কেইন ও ফিল ফোডেন এখন নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি। আজ কি জ্বলে ওঠার দিন! পরীক্ষা এখানে অভিজ্ঞ কোচ গ্যারেথ সাউথগেটেরও। দীর্ঘ সময় ধরে কোচিং করালেও চ্যাম্পিয়ন হয়নি তার দল।

খেলাটা যেহেতু ফাইনালের আর দলগুলো যেহেতু ইউরোর মনে রাখতে হবে প্রতি দলই শক্তি ও সামর্থ্যে উনিশ-বিশ পার্থক্য, ফলে পারদে পারদে থাকবে রোমাঞ্চ। এর জন্য আমি বিশ্বকাপের পর ইউরো দিকে তাকিয়ে থাকি। আর আগামী বিশ্বকাপে দলগুলোর অবস্থান বুঝতে হলে অবশ্যই ইউরো ও কোপা আমেরিকা দেখতে হবে।

আজকের ফাইনালে রদ্রি, রুইস, উইলিয়ামস, ওলমো, ইয়ামাল ও মোরাতার স্পেন চ্যাম্পিয়ন হবে ধরে নিচ্ছি, আরেকটি কারণে ১৯৮৮ সালে আয়োজক জার্মানিকে সেমিফাইনালে হারিয়ে চ্যাম্পিয়ান হয়েছিল নেদারল্যান্ডস, এবারও আয়োজক জামার্নিকে হারিয়ে একই বিষয়ের পুনরাবৃত্তি ঘটাতে যাচ্ছে স্পেন।

ইউরো-বিশ্বকাপ মিলিয়ে সবচেয়ে কম বয়সে (১৭ বছর ২ দিন) ফাইনাল খেলার পেলের রেকর্ড ভাঙার স্পেনের লামিনে ইয়ামালের দিনে সাকা, রাইস, লুক শ, বেলিংহাম, ফোডেন ও কেইনের জ্বলে ওঠার দিনে ইংল্যান্ড পেতে পারো অধরা সাফল্য।

লেখক: কথাসাহিত্যিক/ অনুষ্ঠান প্রধান, আরটিভি

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অনিয়মিত অভিবাসীদের সুখবর দিলো স্পেন
অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ড দলে পাঁচ নতুন মুখ
যে কারণে ম্যানসিটি ছেড়েছেন আলভারেজ
আত্মহত্যা করেছেন ইংল্যান্ডের কিংবদন্তি ব্যাটার থর্প