• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

বোর্ড সভায় বসছে আইসিসি, চ্যাম্পিয়ন্স ট্রফি নিয়ে আসতে পারে যেসব সিদ্ধান্ত 

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ জুলাই ২০২৪, ১৯:০১
পাকিস্তান-ভারত
ছবি-এএফপি

আগামী ১৯ ফেব্রুয়ারি পাকিস্তানে পর্দা উঠবে চ্যাম্পিয়ন্স ট্রফির নবম আসরের। তবে সময় যত ঘনিয়ে আসছে, ততই মুখোমুখি অবস্থানে যাচ্ছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশ ভারত-পাকিস্তান। কারণ, পাকিস্তানের মাটিতে কোনোভাবেই খেলতে চায় না ভারত।

যার ফলে নিরপেক্ষ ভেন্যুতে তাদের ম্যাচগুলো আয়োজনের দাবি জানাচ্ছে ভারত। কিন্তু সেটি মানতে নারাজ পাকিস্তান। আর এ বিষয়টি নিয়েই আইসিসির সভায় মুখোমুখি বিবাদে জড়াতে পারে দেশ দুটি।

কারণ, গত এশিয়া কাপেও একই নাটক সাজিয়েছিল ভারত। শেষ পর্যন্ত হাইব্রিড মডেলে এশিয়া কাপ আয়োজন করতে বাধ্য হয়েছিল পাকিস্তান। এরপরই ভারতের অনুষ্ঠিত হয় ওয়ানডে বিশ্বকাপ। তবে পিসিবির বিশ্বাস ছিল বিশ্বকাপ খেলতে ভারতে গেলে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে আসবে রোহিত-কোহলিরা।

কিন্তু সময় যত গড়াচ্ছে পিসিবির চিন্তাকে ভুল প্রমাণ করছে বিসিসিআই। চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নিতে কোনোভাবেই তারা পাকিস্তানে যেতে চায় না। এদিকে পিসিবির পক্ষ থেকে খসড়া সূচি পাঠানো হয়েছে আইসিসিকে। ভারত রাজি না থাকলে, মোটামুটি সেই সূচি মেনেই চ্যাম্পিয়ন্স ট্রফি মাঠে গড়াতে পাবে।

সেই সমাধান আসতে পারে আগামীকাল থেকে (১৯ জুলাই) থেকে শ্রীলঙ্কার কলম্বোতে শুরু হতে যাওয়া আইসিসির চারদিন ব্যাপী সভায়। পরে ২২ জুলাই হবে বার্ষিক সাধারণ সভা। ওই সভায় যে চ্যাম্পিয়ন্স ট্রফি ইস্যুর সমাধান আসতে যাচ্ছে সেটাই জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, যেহেতু চ্যাম্পিয়ন্স ট্রফির মূল আয়োজক পাকিস্তান, তাই পুরো টুর্নামেন্ট নিজেদের মাটিতেই আয়োজন করতে চায় পাকিস্তান। এখন দেখার বিষয়, এই সভা থেকে কোনো সিদ্ধান্ত আসে কি না।

ধারণা করা হচ্ছে, সভায় তিনটি বিষয়ের যেকোনো একটি ঘটতে পারে। প্রথমত, যদি ভারত সরকার পাকিস্তানে গিয়ে খেলার অনুমতি দেয়, তবে স্বাভাবিকভাবেই অংশগ্রহণ করবেন রোহিত শর্মারা।

বিসিসিআইয়ের সহ-সভাপতি রাজিব শুক্লা বলছিলেন, চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে যাওয়া প্রসঙ্গে আমরা একটা কথাই বলতে পারি, সরকার যা বলবে আমরা তাই করব। সরকার অনুমতি দিলে অবশ্যই টিম পাঠানো হবে। সিদ্ধান্ত নির্ভর করছে সরকারের অনুমতির ওপরই।

দ্বিতীয়ত, হাইব্রিড মডেলে আয়োজন হতে পারে চ্যাম্পিয়ন্স ট্রফি। তবে তাতে রাজি করাতে হবে পিসিবিকে। শুরু থেকে ওই মডেল মেনে ভারতীয়রা খেলতে চাওয়ার কথা জানিয়ে আসছে। অর্থাৎ প্রতিযোগিতার আয়োজক হিসেবে পাকিস্তানই থাকবে, কিন্তু ভারত তাদের ম্যাচ অন্য দেশে গিয়ে খেলবে।

তৃতীয়ত, আইসিসিও এবার ভারতের দাবি মেনে নেবে না বলেই কোথাও কোথাও বলা হচ্ছে। সে কারণেই গুঞ্জন উঠছে, ভারত যদি পাকিস্তানে খেলতে না যায়, তাহলে রোহিত-কোহলিদের বাদ দিয়েই চ্যাম্পিয়ন্স ট্রফি মাঠে গড়াবে। ভারতের বদলে তখন খেলার সুযোগ পেতে পারে শ্রীলঙ্কা।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে পালানোর চেষ্টা, সিলেট সীমান্তে আ.লীগ নেতা গ্রেপ্তার
ভারত এ দেশের গণবিপ্লবকে মেনে নিতে পারছে না: প্রিন্স 
ভারত সিরিজে থাকবেন তামিম ইকবাল!
বাংলাদেশ-ভারত ম্যাচে হামলার হুমকি, যা জানাল বিসিবি