• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

১০০ কোটি ইউরো রাজস্ব আয়ে রিয়ালের বিশ্বরেকর্ড

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ জুলাই ২০২৪, ১৮:০৭
রিয়াল মাদ্রিদ
ছবি- সংগৃহীত

গত মৌসুমে প্রতিটি টুর্নামেন্টেই সফল হয়েছে রিয়াল মাদ্রিদ। লা লিগা, স্প্যানিশ সুপার কাপের পাশাপাশি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাও ঘরে তুলেছিল স্প্যানিশ জায়ান্টরা। দুর্দান্ত এই পারফরম্যান্সের পাশাপাশি অর্থনৈতিকভাবেও চমক দেখিয়েছে ক্লাবটি। বিশ্বের প্রথম ফুটবল ক্লাব হিসেবে এক বছরে ১০০ কোটি ইউরোর বেশি আয়ের রেকর্ড গড়েছে রিয়াল মাদ্রিদ।

মঙ্গলবার (২৩ জুলাই) নিজেদের ওয়েবসাইটে ২০২৩-২৪ অর্থবছরের হিসাব প্রকাশ করেছে ক্লাবটি। তাতেই দেখা মেলে চাঞ্চল্যকর এই তথ্যের।

রিয়ালের আর্থিক বিবৃতি অনুসারে, আগের অর্থবছর থেকে ২০২৩-২৪ অর্থবছরে তাদের আয় বেড়েছে প্রায় ২৩ কোটি ইউরো। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ২ হাজার ৯৩৩ কোটি ৮৫ লাখ টাকা। ২০২২-২৩ অর্থবছরে তাদের আয় ছিল ৮৪ কোটি ৩০ লাখ ইউরো ( বাংলাদেশি মুদ্রায় ১০ হাজার ৭৫৭ কোটি টাকা)।

বিবৃতিতে রিয়াল মাদ্রিদ জানিয়েছে, ২০২৩-২৪ অর্থবছরে আমাদের মোট পরিচালন আয় (স্থায়ী সম্পদের নিষ্পত্তির আগে) হয়েছে ১.০৭৩ বিলিয়ন ইউরো। যা ২০২২-২৩ অর্থবছরের তুলনায় ২৩০ মিলিয়ন ইউরো (২৭ শতাংশ) বেশি।

এ সময়ের মধ্যে (সান্তিয়াগো বার্নাব্যু) স্টেডিয়াম পুরোপুরি চালু না হওয়া সত্ত্বেও ক্লাব ১ বিলিয়ন ইউরো পরিচালন আয় করতে সফল হয়েছে। যেকোনো ফুটবল ক্লাবের জন্য এটি একটি নজিরবিহীন পরিসংখ্যান।

রিয়াল আরও জানিয়েছে, কর পরিশোধের পরও ২০২৩-২৪ অর্থবছরে ১ কোটি ৬০ লাখ ইউরো (২০৪ কোটি টাকা) মুনাফা করেছে স্প্যানিশ ক্লাবটি। যা আগের অর্থবছরের চেয়ে ৩২ শতাংশ বেশি।

যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত একটি ম্যাগাজিন প্রকাশনা সংস্থা ফোর্বস জানিয়েছে, গত মৌসুমে বাজারমূল্য হিসেবে বিশ্বের সব ধরনের ক্রীড়া দলগুলোর মধ্যে রিয়ালের অবস্থান ১১তম। আর ফুটবল ক্লাবগুলোর মধ্যে সবচেয়ে বেশি দামি। সাময়িকীর তথ্য অনুযায়ী ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড আছে ১৩তম অবস্থানে।

তারকাঠাসা ক্লাবটিতে আগামী মৌসুমের নতুন সংযুক্তি বর্তমান ফুটবল বিশ্বের অন্যতম বড় তারকা কিলিয়ান এমবাপ্পে। প্যারিসে এমবাপ্পের চুক্তির মেয়াদ শেষ হওয়ায় এই মাসের শুরুতে তাকে ফ্রি ট্রান্সফারে দলে নিয়েছে স্প্যানিশ জায়ান্টরা।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১০ রানে অলআউট হয়ে লজ্জার বিশ্বরেকর্ড মঙ্গোলিয়ার
এমবাপ্পের জোড়া গোলে জয়ে ফিরল রিয়াল মাদ্রিদ
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২ সেপ্টেম্বর) 
রাওয়ালপিন্ডিতে লিটন-মিরাজের বিশ্বরেকর্ড